Search
Close this search box.
Search
Close this search box.

যেসব খাবার মস্তিষ্ক সুস্থ রাখতে সহায়ক!

full_376902632_1420710000মস্তিষ্ক আমাদের পুরো দেহকে নিয়ন্ত্রণ করে। দেহের অন্যান্য অঙ্গের তুলনায় মস্তিষ্কের অবস্থান সবার ওপরে। তাকে সুস্থ ও উর্বর রাখতে সবসময় নজর রাখা উচিৎ। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের অর্থ সার্জারী বিভাগের সহকারী রেজিস্ট্রার ডাঃ বিশ্বজিৎ দাশ বলেন মস্তিষ্কের সুস্থতা বজায় রাখতে কিছু পরিচিত খাবার নিয়মিত খেতে হবে। এসব খাবর আপনার মস্তিষ্ককে সুস্থ রাখবে সব ধরনের সমস্যা থেকে।

বাদাম
সুস্বাদু বাদামে আছে খনিজ পদার্থ- ফসফরাস, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও ভিটামিন। বাদামের উপাদান আমাদের মস্তিষ্ককে তো ভালো রাখেই, পাশাপাশি আমাদের দেহে রক্ত ও অক্সিজেন সরবরাহ উন্নত করে। বাদামের উপাদান আমাদের হৃদযন্ত্রের স্বাস্থ্যও বজায় রাখে।

chardike-ad

টমেটো
সহজলভ্য এই সবজিটি মস্তিষ্কের শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। টমেটোই থাকা প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কের কোষগুলোর ক্ষতি হওয়া থেকে বাঁচায়। এছাড়া স্মৃতিশক্তি বাড়াতেও সাহায্য করে।

অলিভ অয়েল
অলিভ অয়েলে আছে ক্ষমতাশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের দেহের টিস্যুকে ক্ষয় থেকে রক্ষা করে। আমাদের মস্তিষ্কের সুস্বাস্থ্য গঠনে সাহায্য করে এই তেল। তাছাড়া ক্যান্সার, হার্ট এর সমস্যা, দেহের রক্ত সঞ্চালন, দেহের ত্বকের সুরক্ষা ইত্যাদি বিভিন্ন সমস্যার সমাধান করে অলিভ অয়েল।

গ্রিন টি
অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর গ্রিন টি আমাদের দেহের হার্ট ও মস্তিষ্কের সমস্যা দূর করে। এটি আমাদের স্মৃতিশক্তি সংরক্ষণ করে ও মস্তিষ্কের কোষে সৃষ্ট ক্ষয় প্রতিরোধ করতে সাহায্য করে।

সামুদ্রিক মাছ
মানুষের মস্তিষ্কের ৬০ শতাংশ চর্বি দিয়ে তৈরি। তাই এটিকে সক্রিয় রাখতে প্রয়োজন ফ্যাটি অ্যাসিড। সামুদ্রিক মাছ যেমন- স্যামন, টুনা ও অন্যান্য সামুদ্রিক মাছ মস্তিষ্কের খাবার হিসেবে বেশ উপকারী। কারণ এই খাবারগুলোতে আছে ফ্যাটি অ্যাসিড, যা আলজইমার রোগের হাত থেকে রক্ষা করতে সাহায্য করে।

ব্রোকলি
ফুলকপির মত দেখতে সবুজ রঙের সুস্বাদু সবজি ব্রোকলিতে আছে প্রচুর পরিমানে পুষ্টি। আমাদের স্মৃতিশক্তি জোরদার করে এবং মস্তিষ্কের স্বাস্থ্য সংরক্ষণ করতে ব্রোকলি দারুন কার্যকর। ব্রকলির পুষ্টি আমাদের হৃদপিণ্ডকেও সব ধরণের ক্ষতি থেকে রক্ষা করে।

এই খাবারগুলো আমাদের মস্তিষ্ককে সর্বদা সুস্থ রাখতে সাহায্য করে থাকে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় এই খাবারগুলো রাখতে পারেন।