Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ায় স্থায়ী শহীদ মিনারের উন্মোচন   

 

দক্ষিণ কোরিয়া বাংলাদেশী প্রবাসীদের জন্য আজ ঐতিহাসিক দিন। দেশটির প্রবাসীরা পেল বহুল প্রতীক্ষিত স্থায়ী শহীদ মিনার। আজ দক্ষিণ কোরিয়ার আনসানে নির্মিত স্থায়ী শহীদ মিনার উন্মোচন করেন সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত জুলফিকার রহমান এবং আনসান সিটির মেয়র জে জুং গিল।

chardike-ad
দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত জুলফিকার রহমান এবং আনসান সিটির মেয়র জে জুং গিল

স্থানীয় সময় বিকাল তিনটায় আনসানের হোয়ারাং পার্কে স্থায়ী শহীদ মিনারের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিদেশী নাগরিক অধ্যুষিত এই এই শহরে প্রচন্ড শীত উপেক্ষা করে যোগ দিয়েছিলেন শত শত বাংলাদেশী। আগামী বছর থেকে বাংলাদেশী প্রবাসীরাসহ পৃথিবীর বিভিন্ন দেশের ভাষাপ্রেমীরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের সুযোগ পাবেন।

উন্মোচনের পূর্ব মুহুর্তে অতিথিবৃন্দ

উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত জুলফিকার রহমান বলেন ‘এই শহীদ মিনার কোন বাংলাদেশের প্রতীক নয়, সারাবিশ্বের প্রতীক। মাতৃভাষা রক্ষার জন্য বাংলাদেশ সারাবিশ্বকে নেতৃত্ব দিয়েছে। তিনি শহীদ মিনার নির্মাণে সহযোগিতার জন্য আনসান সিটিকে ধন্যবাদ জানান। তিনি দূতাবাস কর্মকর্তা এবং স্থানীয় কমিউনিটিকেও সবসময় সহযোগিতার জন্য ধন্যবাদ জানান।

আনসানের মেয়র জে জুং গিল বলেন ‘বাংলাদেশের মত দক্ষিণ কোরিয়ারও একই রকম ইতিহাস আছে। দক্ষিণ কোরিয়াও তার ভাষার জন্য অনেক সংগ্রাম করেছে। তিনি বলেন এই শহীদ মিনার নির্মাণের মধ্য দিয়ে দুইদেশের সম্পর্ক আরো দৃঢ় হলো। তিনি ভবিষ্যতেও বাংলাদেশী প্রবাসীদের দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেন।