sentbe-top

আমেরিকাকে যেভাবে জবাব দিতে চায় উ. কোরিয়া

Kim Yo-jongআমেরিকার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে উত্তর কোরিয়া বলেছে, ওয়াশিংটন সিউলের সঙ্গে যৌথ সামরিক মহড়া চালালে ‘নিজস্ব পদ্ধতিতে’ তার জবাব দেবে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ এক সংবাদভাষ্যে এ হুঁশিয়ারি  দিয়েছে। কেসিএনএ’র বক্তব্যকে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় অবস্থান বলে বিবেচনা করা হয়।

বার্তা সংস্থাটি বলেছে, ‘আমেরিকা যদি শেষ পর্যন্ত উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা বহাল রেখে যৌথ সামরিক মহড়া চালায় তাহলে পিয়ংইয়ং নিজস্ব পদ্ধতিতে তার জবাব দেবে। সে অবস্থায় উদ্ভূত পরিস্থিতির পুরো দায় আমেরিকাকেই নিতে হবে।’

কেসিএনএ আরো বলেছে, সাম্প্রতিক সময়ে দুই কোরিয়ার মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের যে সূচনা হয়েছিল যৌথ মহড়া চালানো হলে তা ঝুঁকির মধ্যে পড়বে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন গত ১ মার্চ তার মার্কিন সমকক্ষ ডোনাল্ড ট্রাম্পকে বলেন, তিনি পিয়ংইয়ংয়ে একজন বিশেষ দূত পাঠাতে চান। দক্ষিণ কোরিয়ায় সম্প্রতি অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক উপলক্ষে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন তার বোনকে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদল নিয়ে সিউল সফরে পাঠিয়েছিলেন। তার প্রতিক্রিয়ায় একটি প্রতিনিধিদল পাঠাতে চান উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট।

এদিকে দক্ষিণ কোরিয়ার ইয়োনহ্যাপ বার্তা সংস্থা সম্প্রতি দক্ষিণ কোরিয়ার একজন পদস্থ কর্মকর্তার বরাত দিয়ে জানায়, আগামী এপ্রিল মাসে সিউলের সঙ্গে যৌথ সামরিক মহড়া চালাতে চায় ওয়াশিংটন।

 

sentbe-top