cosmetics-ad

অতিরিক্ত কর্মঘন্টা রোধে কম্পিউটার বন্ধ করছে দক্ষিণ কোরিয়া

south korea work

দক্ষিণ কোরিয়াতে কর্মস্থলে অতিরিক্ত কাজ করা এখন সংস্কৃতিতে পরিণত হয়েছে। দেশটিতে শুধু সরকারী কর্মকর্তারা যে কোন উন্নত দেশের তুলনায় বছরে এক হাজার ঘণ্টা বেশি কাজ করেন। এবার দক্ষিণ কোরিয়ার সরকার দেশটির কর্মজীবীদের নির্দিষ্ট সময় কর্মস্থল ত্যাগ করতে বাধ্য করতে পদক্ষেপ নিয়েছে।

পদক্ষেপ হিসেবে দক্ষিণ কোরিয়াতে প্রথম ধাপে আগামী ৩০ মার্চ থেকে শুক্রবার রাত ৮ টার পর সকল কম্পিউটারের বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হবে। আগামী তিন মাসে মোট তিনটি ধাপে এই কার্যক্রমে সম্পাদিত হবে। দ্বিতীয় ধাপে এপ্রিল থেকে মাসের দ্বিতীয় ও চতুর্থ শুক্রবারর রাত ৭ টা ৩০ মিনিটে সকল কম্পিউটার বন্ধ করে দেওয়া হবে। আর তৃতীয় ধাপে মে মাস থেকে প্রতি শুক্রবার সন্ধ্যা ৭টা থেকে কর্মস্থলের সকল কম্পিউটারের বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হবে।

দক্ষিণ করিয়ার মানুষেরা কর্মস্থলে বছরে দুই হাজার ৭৩৯ ঘণ্টা কাজ করেন। সরকারের এমন সিদ্ধান্তে সরকারী কর্মকর্তাদের প্রায় ৬৭ দশমিক ১ শতাংশ এই ব্যবস্থা কার্যকর না করার জন্য আহ্বান জানিয়েছেন। চলতি মাসের শুরুতে দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল এসেম্বলিতে সাপ্তাহিক কর্মঘন্টা নির্ধারণে আইন করে ৬৮ ঘন্টা থেকে কমিয়ে ৫২ ঘণ্টায় নামিয়ে আনা হয়েছে।