‘উত্তর কোরিয়া কখনই পরমাণু অস্ত্র ত্যাগ করবে না’

north-koreaউত্তর কোরিয়া কোনদিনই সম্পূর্ণভাবে পারমাণবিক অস্ত্র ত্যাগ করবে না বলে মন্তব্য করেছেন, উত্তর কোরিয়ার একজন শীর্ষ রাষ্ট্রদ্রোহী বলে বিবেচিত থায়ে ইয়ং-হো। আগামী ১২জুন সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষনেতা কিম জং-উনের মধ্যকার আসন্ন বৈঠককে সামনে রেখে একথা বলেন তিনি।

প্রসঙ্গত, ২০১৬ সালের আগস্ট মাসে উত্তর কোরীয় উপ-রাষ্ট্রদূতের পদ থেকে পালিয়ে বৃটেন চলে যান ইয়ং-হো।

দক্ষিণ কোরিয়ার সংবাদসংস্থা নিউসিস’কে ইয়ং-হো বলেন, সাম্প্রতিক নানান কূটনৈতিক কলা-কৌশল কিংবা দেন-দরবার কোনভাবেই উত্তর কোরিয়াকে একটি পূর্ণাঙ্গ নিরস্ত্রীকরণের দিকে যাবে না। শেষপর্যন্ত, পারমাণবিক শক্তিসম্পন্ন দেশ উত্তর কোরিয়া একটি অ-পারমাণবিক রাষ্ট্র হিসেবে বিবেচিত হবে।

তিনি আরও বলেন, অতীতে সবকিছু বাদ দিয়ে কেবল পরমাণু কর্মসূচির বিষয়ে উত্তর কোরিয়া আপসহীন থেকেছে। আর তাই দেশটি পুরোপুরিভাবে এ কর্মসূচি ত্যাগ করবে তা কখনই আশা করা যায় না।

প্রসঙ্গত, গত ২৭ এপ্রিল উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে অনুষ্ঠিত ঐতিহাসিক বৈঠকে পিয়ংইয়ং পরমাণু ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের ঘোষণা দেয়। অন্যদিকে, ওয়াশিংটন উত্তর কোরিয়ার কাছ থেকে একটি পরিপূর্ন, যাচাইযোগ্য ও অপরিবর্তনযোগ্য পরমাণুনিরস্ত্রীকরণ চুক্তি আশা করছে। তবে, পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, নিজেদের আঞ্চলিক নিরাপত্তার ঘাটতি না থাকলে পরমাণুঅস্ত্রের প্রয়োজন নেই দেশটির।