sentbe-top

২০১৮ সালে এশিয়ার পর্যটন গন্তব্যের শীর্ষে দক্ষিণ কোরিয়া

২০১৮ সালের এশিয়ার সেরা পর্যটন গন্তব্য তালিকার শীর্ষস্থানে দক্ষিণ কোরিয়ার বুসান শহর। দক্ষিণ কোরিয়ার উপকূলীয় অঞ্চলে অবস্থিত দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর বুসান। দ্রুততম ট্রেন সার্ভিস কেটিএক্সে সেখানে যেতে সিউল থেকে প্রায় আড়াই ঘণ্টা সময় লাগে। সেখানকার ছবির মতো বিচ ও অসাধারণ সামুদ্রিক খাবারও পর্যটকদের আকর্ষণ করে।

বিশ্বের নানা প্রান্তের বিখ্যাত কিংবা মনোরম নানা স্থান দেখতে পর্যটকদের সেরা স্থানের তালিকা করে লোনলি প্ল্যানেট। এই বছর পরিবর্তিত তালিকা প্রকাশ করেছে সংস্থাটি। এশিয়ায় পর্যটকদের জন্য সেরা আকর্ষণীয় স্থানগুলোর তালিকায়  এক নাম্বারে রয়েছে দক্ষিণ কোরিয়ার বুসান।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে উজবেকিস্তানের নামও। সেখানে রয়েছে অপূর্ব সব মোজাইক করা মসজিদ ও সিল্ক রোডের সমৃদ্ধ ইতিহাস। তৃতীয় স্থানে রয়েছে ভিয়েতনামের বিখ্যাত হো চি মিন সিটি। সেরা দশে স্থান পেয়েছে ইন্দোনেশিয়ার কমোডো ন্যাশনাল পার্ক। সেখানে গেলে দেখা মিলবে কমোডো ড্রাগনের।

লোনলি প্ল্যানেট বলছে তাদের দৃষ্টিতে সেরা এসব পর্যটন স্থানে গেলে আপনি ঠকবেন না। পর্যটকদের জন্য অত্যন্ত আকর্ষণীয় সব ব্যবস্থা রয়েছে এবারের তালিকার সবগুলো স্থানেই।

লোনলি প্ল্যানেটের দৃষ্টিতে ২০১৮ সালের এশিয়ার সেরা ১০ গন্তব্য

১. বুসান, দক্ষিণ কোরিয়া
২. উজবেকিস্তান
৩. হো চি মিন সিটি, ভিয়েতনাম
৪. ওয়েস্টার্ন ঘাটস, ভারত
৫. নাগাসাকি, জাপান
৬. চিয়াং মাই, থাইল্যান্ড
৭. লুম্বিনি, নেপাল
৮. আরুগাম বে, শ্রীলংকা
৯. সিচুয়ান প্রদেশ, চীন
১০. কমোডো ন্যাশনাল পার্ক, ইন্দোনেশিয়া।

sentbe-top