sentbe-top

প্রবাসীর সন্তানদের শিক্ষাবৃত্তি দিচ্ছে সরকার, আবেদন করবেন যেভাবে

foreign-ministerপ্রবাসীর মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি দিচ্ছে সরকার। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে ‘ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড’ কর্তৃক এ বৃত্তি দেয়া হচ্ছে বলে জানা গেছে। বৃত্তির আবেদনের শেষ তারিখ চলতি বছরের ১৪ মার্চ।

প্রবাসীর সন্তানদের মধ্যে যারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ৬ষ্ঠ শ্রেণি/সমমান, ৯ম শ্রেণি/সমমান এবং পাবলিক বিশ্ববিদ্যালয়/পাবলিক মেডিকেল কলেজে ১ম বর্ষ/সেমিস্টারে অধ্যয়নরত তাদেরকে এ বৃত্তি দেয়া হবে।

আবেদনের যোগ্যতা: আবেদনকারীকে ২০১৮ সালে পিইসি/জেএসসি/এইচএসসি অথবা সমমান পরীক্ষায় জিপিএ-৪.৮০ প্রাপ্ত হয়ে দেশের যে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ৬ষ্ঠ শ্রেণি/সমমান, ৯ম শ্রেণি/সমমান এবং পাবলিক বিশ্ববিদ্যালয়/পাবলিক মেডিকেল কলেজে ১ম বর্ষ/সেমিস্টারে অধ্যয়নরত থাকতে হবে। তবে প্রবাসে মৃত্যুবরণকারী কর্মীর সন্তানরা জিপিএ-৪ প্রাপ্ত হলেও আবেদন করতে পারবে।

probash-scholarshipপিইসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী বৃত্তির জন্য মনোনীত হলে ৬ষ্ঠ ও ৮ম শ্রেণি পর্যন্ত ৩ বছর মাসিক ৭০০/- টাকা হারে, জেএসসি/সমমান ক্যাটাগরিতে মনোনীত হলে ৯ম-১০ম শ্রেণি পর্যন্ত ২ বছর মাসিক ১০০০/- টাকা হারে এবং এইচএসসি/সমমান ক্যাটাগরিতে মনোনীত হলে স্নাতক/সম্মান শ্রেণি পর্যন্ত ৪ বছর (প্রযোজ্য ক্ষেত্রে ৫ বছর) মাসিক ২,০০০/- টাকা হারে বৃত্তি প্রদান করা হবে। এক্ষেত্রে শিক্ষার্থীর সেশনজট বিবেচনা আনা হবে না।

বৃত্তির সঙ্গে বাৎসরিক এককালীন বই ক্রয়সহ অন্যান্য আনুষঙ্গিক খরচ হিসেবে পিইসি/সমমান এর ক্ষেত্রে ১ হাজার ৫০০/- টাকা, জেএসসি/সমমান এর ক্ষেত্রে ২ হাজার টাকা এবং এইচএসসি/সমমান এর ক্ষেত্রে ৩ হাজার টাকা করে প্রদান করা হবে।

sentbe-top