cosmetics-ad

প্রযুক্তি বিশ্বের শীর্ষ ১১ ধনী নারী

tech-women

প্রযুক্তি খাতের শীর্ষ ১১ ধনী নারীর তালিকা তৈরি করেছে বিজনেস ইনসাইডার। প্রযুক্তি খাতের শীর্ষ ধনী নারী লরেন পাওয়েল জবস। অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবসের স্ত্রী তিনি। ফোর্বস ম্যাগাজিনের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় তিনি বিশ্বের ৫৭তম শীর্ষ ধনী। তাঁর সম্পদের পরিমাণ ১৮.৮ বিলিয়ন ডলার। তালিকাটি তৈরি করা হয়েছে ফেব্রুয়ারির ৭ তারিখে ফোর্বসের রিয়েল টাইম র‌্যাংকিং অনুসারে।

১১) শেরিল স্যান্ডবার্গ, যুক্তরাষ্ট্র: মোট সম্পদ ১.৬ বিলিয়ন ডলার
সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুকের চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ। ফেসবুকের আগে তিনি গুগলের গ্লোবাল অনলাইন সেলস অ্যান্ড অপারেন্সের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। ফোর্বসের বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় শেরিলের অবস্থান ১৩৮০তম। বর্তমান বয়স ৪৯ বছর।

১০) জেং ফাংকিন, চীন : মোট সম্পদ ১.৬ বিলিয়ন ডলার
লিঙ্গি টেকনোলজির চেয়াম্যান জেং ফাংকিন। তাঁর কোম্পানি হুয়াওয়ে এবং অ্যাপলের মতো বিভিন্ন খ্যাতনামা ব্র্যান্ডের স্মার্টফোন, ট্যাবলেট এবং ল্যাপটপের কম্পোনেন্ট প্রস্তুতকারক। ফোর্বসের বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় ফাংকিনের অবস্থান ১৩৮৭তম। বর্তমান বয়স ৫৩ বছর।

৯) ওয়াং লাইচুন, চীন : মোট সম্পদ ২ বিলিয়ন ডলার
লাক্সশায়ার প্রিসিসন কোম্পানির চেয়ারম্যান ওয়াং লাইচুন। তাঁর কোম্পানি অ্যাপল সহ বিভিন্ন শীর্ষ ব্র্যান্ডের পণ্যের ইলেকট্রনিক কানেক্টর প্রস্তুতকারক। ওয়াং এর আগে ফক্সকনে কর্মরত ছিলেন। ফোর্বসের বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় ওয়াংয়েল অবস্থান ১১৭২তম। বর্তমান বয়স ৫১ বছর।

৮) থাই লি, যুক্তরাষ্ট্র : মোট সম্পদ ২.৩ বিলিয়ন ডলার
নিউ জার্সি ভিত্তিক প্রযুক্তিপণ্য ও সেবাদাতা কোম্পানি এসএইচআই ইন্টারন্যাশনাল কোম্পানির প্রধান নির্বাহী থাই লি। কোম্পানিটির গ্রাহক সংখ্যা ১৭০০০ হাজারের বেশি, যার মধ্যে এটিঅ্যান্ডটি এবং বোয়িং রয়েছে। ফোর্বসের বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় লির অবস্থান ১০৩০তম। বর্তমান বয়স ৬০ বছর।

৭) ল্যাম ওয়াই ইং, হংকং : মোট সম্পদ ২.৩ বিলিয়ন ডলার
বেইল ক্রিস্টাল কোম্পানির চেয়ারম্যান এবং অন্যতম স্বত্ত্বাধিকারী ল্যাম ওয়াই ইং। তাঁর কোম্পানি আইফোনের টাচস্ক্রিনসহ অন্যান্য প্রযুক্তি পণ্য যেমন ট্যাবলেট পিসি ও স্মার্টওয়াচের টাচস্ক্রিন প্রস্তুতকারক। ফোর্বসের বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় ইংয়ের অবস্থান ১০২০তম।

৬) মা ডংমিন (মেলিসা মা), চীন : মোট সম্পদ ২.৭ বিলিয়ন ডলার
চীনের সার্চ ইঞ্জিন বাইদু’র প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী রবিন লি’র স্ত্রী মা ডংমিন। ২০০৭ সালে তিনি কোম্পানিটি ছেড়ে চলে যান। ২০১৭ সালে চেয়ারম্যানের (স্বামী) স্পেশাল অ্যাসিস্ট্যান্ট হিসেবে কোম্পানিতে ফিরে আসেন। ফোর্বসের বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় অবস্থান ৮৪৯তম। বর্তমান বয়স ৪৯ বছর।

৫) ঝোউ কুনফি, হংকং : মোট সম্পদ ৩ বিলিয়ন ডলার
লেন্স টেকনোলজির প্রধান নির্বাহী এবং প্রতিষ্ঠাতা ঝোউ কুনফি। তাঁর কোম্পানি স্যামসাং, এলজি, মাইক্রোসফটের মতো বিখ্যাত ব্র্যান্ডের ডিভাইসের টাচস্ক্রিন প্রটেক্টর প্রস্তুতকারক। ফোর্বসের বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় কুনফির অবস্থান ৭৪১তম। বর্তমান বয়স ৪৯ বছর।

৪) মেগ হুইটম্যান, যুক্তরাষ্ট্র : মোট সম্পদ ৩.৪ বিলিয়ন ডলার
মেগ হুইটম্যান ২০০৮ সাল পর্যন্ত ই-কমার্স প্রতিষ্ঠান ইবে’র প্রধান নির্বাহী ছিলেন। তার ১০ বছরের পরিচালনায় ই-কমার্স সাইটটির বার্ষিক আয় কয়েক মিলিয়ন ডলার থেকে ৮ বিলিয়ন ডলারে উন্নীত হয়। পরবর্তীতে তিনি হিউলেট প্যাকার্ড (এইচপি) এন্টারপ্রাইজের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৮ সালের এপ্রিল মাসে শর্ট-ভিডিও স্টার্টআপ প্রতিষ্ঠান কুইবি’র প্রধান নির্বাহী হিসেবে মনোনীত হোন। এছাড়াও হুইটম্যান ইস্পোর্টস ইমমোরটালসের পরিচালনা পর্ষদে রয়েছেন। ফোর্বসের বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় অবস্থান ৬৪৪তম। বর্তমান বয়স ৬২ বছর।

৩) জুডি ফকনার, যুক্তরাষ্ট্র : মোট সম্পদ ৩.৬ বিলিয়ন ডলার
সফটওয়্যার কোম্পানি এপিক সিস্টেমের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী জুডি ফকনার। তাঁর কোম্পানির সফটওয়্যার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা তথ্য সংরক্ষণে ব্যবহৃত হয়। ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত কোম্পানিটির সফটওয়্যারে লাখ লাখ মার্কিন নাগরিকদের চিকিৎসা তথ্য সংরক্ষিত রয়েছে। ফোর্বসের বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় ফকনারের অবস্থান ৫৯৪তম। বর্তমান বয়স ৭৫ বছর।

২) ডাগমার ডলবি, যুক্তরাষ্ট্র : মোট সম্পদ ৪.২ বিলিয়ন ডলার
সারাউন্ড-সাউন্ড সিস্টেম এবং নয়েজ রেডিউশন কোম্পানি ডলবি ল্যাবরেটরিজের সর্বোচ্চ শেয়ারের মালিক ডাগরমার ডলবি। তার প্রয়াত স্বামীর ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানিটির প্রায় ৩৮ শতাংশ শেয়ারের মালিক তিনি। ফোর্বসের বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় ডলবির অবস্থান ৪৮০তম। বর্তমান বয়স ৭৭ বছর।

১) লরেন পাওয়েল জবস, যুক্তরাষ্ট্র : মোট সম্পদ ১৮.৮ বিলিয়ন ডলার
প্রযুক্তিপণ্য নির্মাতা অ্যাপল এবং অ্যানিমেশন নির্মাতা দ্য ওয়াল্ট ডিজনি’র অংশীদার লরেন পাওয়েল জবস। প্রয়াত স্বামী স্টিভ জবসের উত্তরাধিকারী সূত্রে এই দুটি বিখ্যাত প্রতিষ্ঠানের অংশীদার তিনি। এছাড়াও ২০০০ সালে নিজস্ব প্রতিষ্ঠান এমারসন কালেক্টিভ গড়ে তোলেন লরেন। নিজের প্রতিষ্ঠান ছাড়াও যুক্ত আছেন একাধিক ব্যবসায়। ফোর্বসের বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় তাঁর অবস্থান ৫৭তম। বর্তমান বয়স ৫৫ বছর।

তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার