cosmetics-ad

উত্তর কোরিয়ার জাহাজ আটক করলো যুক্তরাষ্ট্র

north-korea-shipউত্তর কোরিয়ার একটি জাহাজ আটক করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্তৃপক্ষ বলছে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করার অভিযোগে তারা জাহাজটি আটক করেছে। এই প্রথম এ ধরনের কোন ঘটনা ঘটলো। জাহাজ আটকের খবর এমন একটি সময় প্রকাশ হলো যখন দুই দেশের মধ্যে উত্তেজনা আবারো বেড়ে চলছে। উত্তর কোরিয়া তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত রেখেছে।

‘ওয়াইজ অনেস্ট’ নামের ওই উত্তর কোরিয়ার দ্বিতীয় বৃহত্তম জাহাজ। জাহাজটিকে ২০১৮ সালের এপ্রিলে প্রথম ইন্দোনেশিয়ায় যাওয়ার পথে আটক করা হয়। সে বছর জুলাই মাসে সেটি জব্দ করার আবেদন করে যুক্তরাষ্ট্র। এর পর ইন্দোনেশিয়া জাহাজটিকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়। এখন সেটি মার্কিন সামোয়া দ্বীপে দিকে নিয়ে যাওয়া হচ্ছে।

মার্কিন বিচার বিভাগ বলছে, ওই জাহাজটিতে করে কয়লা পরিবহন করা হতো, যা উত্তর কোরিয়ার প্রধান রপ্তানি পণ্য। তবে দেশটির কয়লা রপ্তানির ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে।

মার্কিন কৌসুলি জেফরি এস বের্ম্যান বলছেন, ‘আমারা জানতে পেরেছি যে, জাহাজের নিবন্ধন গোপন করে উত্তর কোরিয়া উন্নতমানের কয়লা বিদেশি ক্রেতাদের কাছে বিক্রি করছে। তারা এর মাধ্যমে শুধু নিষেধাজ্ঞাই লঙ্ঘন করেনি, বরং এই জাহাজের মাধ্যমে উত্তর কোরিয়ায় ভারী যন্ত্রপাতি আমদানি করা হয়েছে, যার মাধ্যমে বার বার নিষেধাজ্ঞা লঙ্ঘনের ঘটনা ঘটেছে।’