Search
Close this search box.
Search
Close this search box.

৫ দিনের ব্যবধানে উত্তর কোরিয়ার দ্বিতীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা

kimএক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে দু’বার স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর কুসোং থেকে উৎক্ষেপণ করা ক্ষেপণাস্ত্র দুটি ৪২০ কিলোমিটার ও ২৭০ কিলোমিটার ‍পূর্বে গিয়ে আঘাত হানে। পারমাণবিক আলোচনার অচলাবস্থা কাটাতে এক মার্কিন দূত দক্ষিণ কোরিয়ায় অবস্থানের সময়েই এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া।

chardike-ad

বিশ্লেষকরা বলছেন, ঐক্যমতে পৌঁছাতে আমেরিকার উপর চাপ সৃষ্টির চেষ্টা করছে উত্তর কোরিয়া। ফেব্রুয়ারিতে ভিয়েতনামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বৈঠক কোনও চুক্তি ছাড়াই শেষ হওয়ার পর ক্রমেই অধৈর্য হয়ে ওঠে পিয়ংইয়ং। কিম বাজে চুক্তির প্রস্তাব দিয়েছেন বলে অভিহিত করে বৈঠক ছেড়ে বেরিয়ে যান প্রেসিডেন্ট ট্রাম্প।

গত মাসে কৌশলগত নিয়ন্ত্রিত অস্ত্র পরীক্ষার কথা স্বীকার করে পিয়ংইয়ং। গত ৪ মে দক্ষিণ কোরিয়ার তরফে জানানো হয়, উত্তর কোরিয়া বেশ কয়েকটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। তার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো দু’টি ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানিয়েছে তারা। গত বছর পারমাণবিক পরীক্ষা বন্ধ এবং আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা না চালানোর ঘোষণা দেয় উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উপস্থিতিতে ধ্বংস করা হয় একটি পারমাণবিক কাঠামো। তারপরও বিশ্লেষকদের আশঙ্কা, পারমাণবিক বোমার জ্বালানি তৈরির চেষ্টা চালাচ্ছে উত্তর কোরিয়া।

পিয়ংইয়ং দাবি করে থাকে, দূরপাল্লার ক্ষেপণাস্ত্রে বহনযোগ্য ছোট আকারের পারমাণবিক বোমা তৈরিতে সক্ষম হয়েছে তারা। ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের আগে উত্তর কোরিয়া বিষয়ক বিশেষ মার্কিন দূত স্টিফেন বাইগুন দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওল পৌঁছান। ভিয়েতনামের ব্যর্থতার পর পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা সঠিক পথে ফেরানোর উপায় নিয়ে আলোচনা করতে এসেছেন তিনি।

আশা করা হচ্ছে উত্তর কোরিয়ায় মানবিক সহায়তা দেওয়ার উপায় নিয়ে আলোচনা করবেন তিনি। এক দশকের মধ্যে উত্তর কোরিয়ায় সবচেয়ে কম খাদ্য উৎপাদনের খবর প্রকাশের পর এমন উদ্যোগ নিয়েছেন তিনি।