cosmetics-ad

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ চলছেই

north-korea-missile

আবারও দুটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, এ নিয়ে এক সপ্তাহের কিছু বেশি সময়ের মধ্যে তৃতীয় দফা ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া।

স্থানীয় সময় গত বৃহস্পতিবার দিবাগত রাতে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে থেকে ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণ করা হয় বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। উত্তর কোরিয়ার এসব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে চলতি মাসে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার পূ্র্বনির্ধারিত সামরিক মহড়ার জবাব হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

এদিকে উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘ফলপ্রসূ’ আলোচনার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি। জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের সদস্য দেশগুলো এক রুদ্ধদ্বার বৈঠক শেষে জানিয়েছে, পারমাণবিক ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রকল্প বাতিল না করলে পিয়ংইয়ংয়ের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞার পূর্ণ প্রয়োগ করতে হবে।

এদিকে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার দক্ষিণ হ্যামগিয়ং অঙ্গরাজ্যের ইয়ংহাং এলাকা থেকে বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ৫৯ মিনিট ও ৩টা ২৩ মিনিটে ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণ করার পর সেগুলো জাপান সাগরে গিয়ে পড়ে।

ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টের জ্যেষ্ঠ বিজ্ঞানী অঙ্কিত পান্ডা জানান, এবারের ক্ষেপণাস্ত্রগুলোর উৎক্ষেপণস্থল আগেরগুলোর চেয়ে ভিন্ন। এদিকে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিয়ে চিন্তিত নন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এর আগে উত্তর কোরিয়া গত ২ আগস্ট বুধবার দেশটির ওয়নসান এলাকা থেকে দুটি পারমাণবিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। এর আগে ২৫ জুলাই উত্তর কোরিয়া সাগর অভিমুখে স্বল্পপাল্লার দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল।

ওয়াশিংটন ও সিউলের মধ্যে চলতি মাসে অনুষ্ঠিত হতে যাওয়া সামরিক মহড়া প্রশ্নে পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে ‘সতর্কবার্তা’ হিসেবে গত সপ্তাহে ক্ষেপণাস্ত্র ছোড়া হয় বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছিল। নতুন করে আরো ক্ষেপণাস্ত্র ছোড়াকে আগের সতর্কবার্তার পুনরাবৃত্তি বলেই ধারণা করা হচ্ছে।

সৌজন্যে- এনটিভিবিডি