cosmetics-ad

দক্ষিণ কোরিয়ায় মাথা ন্যাড়া করে বিরোধীদলের প্রতিবাদ

korea-politician

দক্ষিণ কোরিয়ায় মাথা ন্যাড়া করে সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন বিরোধী রাজনীতিবিদরা। দেশটির প্রধান বিরোধীদলীয় নেতা ওয়াং কিও-আহন সোমবার সন্ধ্যায় এ কায়দায় প্রতিবাদ জানিয়েছেন। প্রেসিডেন্ট ভবন ‘ব্লু হাউজ’এর বাইরে সমর্থক ও সাংবাদিকদের সামনে ওয়াং মাথা ন্যাড়া করেন বলে জানিয়েছে বিবিসি।

এর আগে গত সপ্তাহে আরো দুই নারী এমপি মাথা ন্যাড়া করে একইভাবে সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানান। তাদের প্রতিবাদের কারণ নতুন বিচারমন্ত্রী চো কুক। কুকের পরিবারের বিরুদ্ধে দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগের কারণে বিরোধী দলের এমপি’রা তার পদত্যাগ বা তাকে বরখাস্ত করার দাবি জানিয়ে আসছেন। তারা প্রেসিডেন্ট মুন জে-ইন সরকারের বিরুদ্ধেও প্রতিবাদ জানিয়েছেন।

আইনের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং মুনের ঘনিষ্ঠ সহযোগী চো কুক গত সপ্তাহে দক্ষিণ কোরিয়ার বিচার মন্ত্রণালয়ের দায়িত্ব নেন। তার পরিবারের বিরুদ্ধে অ্যাকাডেমিক প্রতারণা এবং অর্থ কেলেঙ্কারির অভিযোগ থাকার পরও কেন তাকে বিচার মন্ত্রণালয়ের মত গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হল তা নিয়েই আপত্তি বিরোধীদের।

korea-politicianচো কুকের স্ত্রীও একজন অধ্যাপিকা। তার বিরুদ্ধে জালিয়াতি করে মেয়েকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও বৃত্তি পাইয়ে দেওয়ার অভিযোগ রয়েছে। আরেক স্বজনের বিরুদ্ধে রয়েছে অর্থ কেলেঙ্কারির অভিযোগ।

যদিও গত শুক্রবার বিচারমন্ত্রী হিসেবে নাম ঘোষণার পর তার পরিবারকে জড়িয়ে উঠা দুর্নীতির অভিযোগের কারণে তরুণদের কাছে ‘আন্তরিকভাবে ক্ষমা’ চেয়েছেন চো কুক। একইসঙ্গে বিচার বিভাগকে ঢেলে সাজানোর ইচ্ছার কথাও জানান তিনি।

দক্ষিণ কোরিয়ায় মাথা ন্যাড়া করে প্রতিবাদ জানানোর প্রথা দীর্ঘদিনের। ষাট ও সত্তরের দশকে দেশটিতে যখন সামরিক শাসন ছিল তখন গণতন্ত্রপন্থি আন্দোলনকারীরা প্রায়ই মাথা ন্যাড়া করে প্রতিবাদ জানাতেন। গত কয়েক দশকে একই কায়দায় নানা সামাজিক ও রাজনৈতিক ইস্যুতে প্রতিবাদ জানানো হয়েছে।

সৌজন্যে- বিডি নিউজ