Search
Close this search box.
Search
Close this search box.

বিদেশে পড়তে যাওয়ার আগে যা জানা জরুরি

us-educationবিদেশে পড়তে যাওয়া কঠিন কিছু নয়। শুরু থেকে একটু মন দিয়ে লেখাপড়া করতে হয়। বিদেশে পড়তে যাওয়ার ইচ্ছা থাকলে প্রথম থেকেই মনে মনে একটি চ্যালেঞ্জ নিয়ে পথচলা শুরু করা উচিত। পাশাপাশি বিদেশে যাওয়ার আগে কী করবেন, কোন কোন বিষয়ে খেয়াল রাখবেন—তার কিছু পরামর্শ জেনে নিন।

সেই দেশকে জানুন: যে দেশে পড়তে যেতে চান, আগে সেই দেশ সম্পর্কে ভালো করে জেনে নিন। সেখানে গিয়ে আপনি থাকতে পারবেন কি-না। সেক্ষেত্রে আগে থেকে এমন কারও খোঁজ করে জেনে নিন, যিনি সেখানে থাকেন কিংবা থেকে পড়াশোনা করেছেন অথবা এখন করছেন।

chardike-ad

মানসিক প্রস্তুতি নিন: সেখানকার মানুষ-সংস্কৃতি-পরম্পরা জেনে নিন। তারপর সেখানে থাকার মানসিক প্রস্তুতি নিতে শুরু করুন। এছাড়া সেখানকার রাজনৈতিক-সামাজিক প্রেক্ষাপটও জেনে নিন। তাতে সেখানকার মানুষের সঙ্গে কথা বলতে আপনার কোন সমস্যা হবে না।

বাসস্থান সম্পর্কে জানুন: সেখানকার বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীদের বাসস্থান সম্পর্কে জানুন। কোথায় থাকতে চান, থাকার বাজেট কত খোঁজ নিয়ে রাখুন। কলেজ ক্যাম্পাসে থাকতে চান, না কি ভাড়া বাড়িতে থাকতে চান, সে অনুযায়ী থাকার ব্যবস্থা আগে থেকে করুন।

নাম নথিভুক্ত করুন: আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে ঠিকমতো নাম নথিভুক্ত করুন। তারও আগে বিভিন্ন দেশের নথিভুক্তকরণের যে পার্থক্য থাকে, সেই আলাদা নিয়মগুলো জানুন। তারপর ব্যবস্থা নিন।

ব্যাংকে অ্যাকাউন্ট খুলুন: গিয়েই আগে সে দেশের ব্যাংকে একটি অ্যাকাউন্ট খুলে ফেলুন। তাতে যে কোন বিল মেটাতে সুবিধা হবে। টাকাও নিরাপদে থাকবে।

স্কলারশিপ সম্পর্কে জানুন: সেখানকার স্কলারশিপ সম্পর্কে জেনে নিন। বিভিন্ন ওয়েবসাইটে খোঁজ নিলে জানতে পারবেন। যে দেশে পড়তে যাচ্ছেন, সে দেশে ছাত্র হিসেবে কতটা স্কলারশিপ পাচ্ছেন।

যানবাহন সম্পর্কে জানুন: যেখানে থাকবেন, আগে সেখানকার বাস-ট্রাম-ট্যাক্সি সম্পর্কে জেনে নিন। তাতে প্রতিদিনের যাতায়াতের ব্যাপারে অনেক সুবিধা হবে। না হলে খরচ বেড়ে যেতে পারে।