cosmetics-ad

দক্ষিণ কোরিয়ায় গ্লোবাল উৎসবে বাংলাদেশ

korea-festival

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে ইথেওন গ্লোবাল ফেস্টিভ্যালে অংশ নিয়েছে বাংলাদেশ। গত ১২ ও ১৩ অক্টোবর এ ফেস্টিভ্যাল হয়। সিউলে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইথেওন সিউলের পর্যটন এলাকা হিসেবে পরিচিত। এ বছর বাংলাদেশসহ ৩৭টি দেশ এ আন্তর্জাতিক উৎসবে অংশ নেয়। বাংলাদেশ দূতাবাস ‘বিশ্ব হস্তশিল্প মেলা’, ‘বিশ্ব সাংস্কৃতিক আয়োজন’ ‘গ্লোবাল প্যারেড’সহ উৎসবের সব বিভাগে সক্রিয়ভাবে নেয়। উৎসবটি প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত ছিল।

korea-festival-bd১৩ অক্টোবর উৎসবে অংশগ্রহণকারী দেশগুলোর রাষ্ট্রদূত ও কূটনৈতিক প্রতিনিধিদের উপস্থিতিতে ইয়ংসান ডিস্ট্রিক্ট মেয়র জাং হিয়ন-সং আনুষ্ঠানিকভাবে উৎসবের উদ্বোধন করেন। উৎসবের মূল মঞ্চে বিভিন্ন দেশের সাংস্কৃতিক কার্যক্রম উপস্থাপন করা হয়। বিকেল ৩টায় গ্লোবাল প্যারেডে দূতাবাসের সব সদস্যসহ কোরিয়াতে বসবাসরত বিভিন্ন পেশার নারী-পুরুষ এবং শিশুরা রং-বেরংয়ের শাড়ি ও ঐতিহ্যবাহী বাংলাদেশি পোশাক পরে ঢোল, ফেস্টুন ও বাংলাদেশের পতাকা নিয়ে অংশ নেন।

হস্তশিল্প স্টলটিতে বাংলাদেশের ঐতিহ্যবাহী পাটজাত ও বাঁশজাত দ্রব্য, বাঁশি, লাটিম, হাতপাখা, নকশীকাঁথা, কাঠের পুতুল প্রদর্শন এবং বাংলাদেশের পর্যটনশিল্প ও বিনিয়োগ সংক্রান্ত লিফলেট বিতরণ করা হয়।

ইতেওন গ্লোবাল ফেস্টিভ্যালে বাংলাদেশের বর্ণিল ও সাড়ম্বর অংশগ্রহণ দর্শনার্থীদের মন জয় করে। তাছাড়া এ ধরনের আয়োজনে বাংলাদেশের অংশগ্রহণ বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সাংস্কৃতিক বিনিময়কে আরো সুদৃঢ় করবে বলে দূতাবাসের পক্ষ থেকে আশা প্রকাশ করা হয়।