Search
Close this search box.
Search
Close this search box.

ই-মেইল সেবার ৩২ বছর

আগস্টের ৩০ তারিখে পূর্ণ হলো ই-মেইল সেবার ৩২ বছর। কিন্তু জনপ্রিয় এ সেবার উদ্ভাবক কে তা অনেকেই জানেন না। ই-মেইল সেবাটির উদ্ভাবন করেছিলেন ইন্ডিয়ান আমেরিকান ভি এ শিভা আয়াদুরাই। ১৯৮২ সালের আগস্টের ৩০ তারিখ মার্কিন সরকারের কাছ থেকে ই-মেইলের উদ্ভাবক হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি পান আয়াদুরাই। খবর এনডিটিভি।

email-at-workবর্তমান বিশ্বে যেসব ইন্টারনেট সেবা সবচেয়ে বেশি জনপ্রিয়, তার মধ্যে ই-মেইল সেবার নামটি আসে সবার আগে। কারণ এ সেবার মাধ্যমে বিশ্বব্যাপী মানুষ বিনামূল্যে তথ্য আদান-প্রদানের সুযোগ পাচ্ছেন। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো মাত্র ১৪ বছর বয়সেই আয়াদুরাই ই-মেইল সেবাটি উদ্ভাবন করেন।

chardike-ad

১৯৬৩ সালের ২ ডিসেম্বর আয়াদুরাই মুম্বাইয়ের এক তামিল পরিবারে জন্মগ্রহণ করেন। নিউজার্সির লিভিংসটন হাই স্কুলে অধ্যয়ন অবস্থায় আয়াদুরাই নিউজার্সির ইউনিভার্সিটি অব মেডিসিন অ্যান্ড ডেন্টিস্ট্রির জন্য এ সেবা তৈরির কাজ শুরু করেন। সে সময় নিউমেটিক টিউব সিস্টেম নামের একটি সেবা প্রচলিত ছিল। এর মাধ্যমে এক অফিস থেকে অন্য অফিসে তথ্য লেনদেন করা যেত। এখান থেকে ধারণা নিয়েই ই-মেইল সেবা উদ্ভাবন করেন আয়াদুরাই। নিউমেটিক টিউব সিস্টেমে এখনকার মতো ইনবক্স, আউটবক্স, ড্রাফটস, কার্বন কপি পেপার, ফোল্ডারস, অ্যাড্রেস বুক, পেপার ক্লিপের সেবাগুলো ছিল। ১৯৮২ সালে চালু হওয়া ই-মেইল সেবা বর্তমান প্রযুক্তি খাতকে অনেকটাই বদলে দিয়েছে। এখনকার সময়ে ই-মেইল সেবা ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য একটি প্রয়োজনীয় অনুষঙ্গে পরিণত হয়েছে।