Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ায় ইস্ট লন্ডন মসজিদের ইমাম শাঈখ আব্দুল কাইয়ুম

কোরিয়ার বিভিন্ন মসজিদে বাংলাদেশী প্রবাসীদের ইসলাম সম্পর্কে ধারণা এবং বিভিন্ন প্রশ্ন উত্তরের জবাব দিবেন  ইস্ট লন্ডন মসজিদের বর্তমান ইমাম ও খতীবশাইখ মুহাম্মদ আব্দুল কাইয়ুম। আজ আনসান মসজিদে সন্ধ্যা ৭টায় প্রথমবারের মত তিনি আলোচনা্য অংশ নিবেন। আগামী ৭ও৮ সেপ্টেম্বর আনিয়াং মসজিদের ২দিন ব্যাপী ইসলামিক কর্মশালায়, ৯ সেপ্টেম্বর সংউরি মসজিদে আলোচনায় সভায় তিনি বক্তব্য রাখবেন।মূল্যবান আলোচনার পাশাপাশি প্রবাসিদেরকে তিনিইসলাম সম্পর্কে বিভিন্ন প্রশ্নের জবাব দেবেন।

Abdul Qayumশাইখ মুহাম্মদ আব্দুল কাইয়ুম যুক্তরাজ্যে ব্রিটিশ বাংলাদেশী মুসলিমদের সবচেয়ে বড় জমায়েতকে সেবা প্রদান করেন|  তিনি হলেন যুক্তরাজ্য এর সবচে বিখ্যাত স্কলারদের মধ্যে একজন। পাশাপাশি তিঁনি বাংলা ভাষার ইসলামিক স্যাটেলাইট টিভি চ্যানেল পিস টিভি বাংলার অনুষ্ঠানে নিয়মিত বক্তব্য প্রদান করেন|

chardike-ad

মুহাম্মদ আব্দুল কাইয়ুম বাংলাদেশে চট্টগ্রাম জেলায় জন্মগ্রহণ করেন এবং তরুণ বয়সে বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য স্বপরিবারে সৌদি আরব এ চলে যান। এরপর তিনি ফ্রান্সের ইউরোপিয়ান কলেজ অব ইসলামিক স্টাডিজ থেকে এবং এরপর ওয়েলসে আরবি ও শারি’আহ বিষয়ের উপর পড়াশুনা করেন। এছাড়া মধ্যপ্রাচ্যের শিক্ষকদের কাছেও তিনি বেশ কিছুদিন শিক্ষালাভ করেন। এর মধ্যে জর্ডানের শাইখ আহমদ হাওয়া, যার সান্নিধ্যে থেকে তিনি শাফেঈ ফিকহ্ অধ্যয়ন করেন এবং সিরিয়ার শাইখ মুনির আল-জাওয়াদ আল-তিউনিসি যার সান্নিধ্যে থেকে তিঁনি আরবি ব্যাকরণ অধ্যয়ন করেন। এরপর স্বপরিবারে যুক্তরাজ্যে চলে আসার পর তিনি লন্ডন মুসলিম সেন্টারের খতীব হন। তিনি ২০০৮ সালে স্টিফেন রিচার্ড হাউজের দ্য ফার্স্ট মেড এওয়ার হন এবং ২০১০ সালে তিনি এর প্যাট্রন হন। আব্দুল কাইয়ুম ন্যাশনাল কাউন্সিল অব ইমামস এ্যান্ড রাব্বিস এর একজন সদস্য, যেটি জোসেফ ইন্টারফেইথ (আন্তঃধর্ম) ফাউন্ডেশনের একটি রেজিস্টার্ড অপারেটিং নাম। এছাড়াও তিনি ব্যাপক আলোচিত ডিক্লারেশন অব ইস্তাম্বুল নামক পরিবেশবাদী ঘোষণাপত্রের একজন স্বাক্ষরকর্তা হিসেবে।