Search
Close this search box.
Search
Close this search box.

টেস্টেও রেটিং পয়েন্ট বাড়ল টাইগারদের

bangladesh-cricket-teamদক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রাম ও ঢাকা টেস্ট ড্র করায় বেড়েছে টাইগারদের রেটিং পয়েন্ট। রেটিং ৬ পয়েন্ট বেড়ে ৪৭ পয়েন্ট হয়েছে বাংলাদেশের। টেস্ট ইতিহাসে এখন পর্যন্ত বাংলাদেশের সেরা রেটিং এটি। তবে পয়েন্ট টেবিলের নবম স্থানেই আছে টিম টাইগার।

রেটিংয়ে বাংলাদেশের এই উন্নতি জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজ জয় ও পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চারটি টেস্ট ড্র। একই সময়ে উল্লেকযোগ্য হারে এগিয়ে বাংলাদেশের ওয়ানডে রেটিং ও র‍্যাঙ্কিংয়ে। ৯৬ পয়েন্ট নিয়ে ওয়ানডে টেবিল পয়েন্টের সপ্তম স্থানে আছে মাশরাফির দল।

chardike-ad

ওয়ানডে রেটিংয়ের সঙ্গে টেস্ট রেটিংয়ের কিছুটা পার্থক্য রয়েছে। ওয়ানডেতে দলগুলোর পয়েন্ট কেবল ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করে। টেস্ট রেটিংয়ে সিরিজের ফলাফল যোগ হয়। গত চার বছরে বাংলাদেশের টেস্ট সিরিজ জয় কেবল জিম্বাবুয়ের বিরুদ্ধে। টেস্ট সিরিজ ড্র করবার নজির শুধু চারবার।

টেস্ট র‍্যাঙ্কিংয়ে অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের রেটিং এখন ৮১। অর্থাৎ, বাংলাদেশের সঙ্গে রেটিং ব্যবধান ৩৪। এই বিপুল ব্যবধান কমাতে হলে বাংলাদেশকে খুব দ্রুত কিছু টেস্ট জিততে হবে। সামনেই আছে অস্ট্রেলিয়ার সঙ্গে দুই টেস্ট ম্যাচের সিরিজ। ওই সিরিজেও বাংলাদেশের সামনে আছে রেটিং বাড়িয়ে নেওয়ার বিশাল সুযোগ। অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজ ড্র করতে পারলেও বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৫২।

সিরিজটি ১-০ ব্যবধানে জিততে পারলে রেটিং পয়েন্ট হবে ৫৬। এবার পরিসংখ্যানের খাতিরে বাংলাদেশকে ২-০ তে বিজয়ী ধরে নিয়ে রেটিং হিসেব করলে দেখা যাচ্ছে বাংলাদেশের রেটিং দাঁড়াচ্ছে ৫৮! সে তুলনায় বাংলাদেশের হারানোর প্রায় কিছুই নেই এই সিরিজে। সিরিজে হোয়াইটওয়াশ হলে বাংলাদেশের রেটিং ১ পয়েন্ট কমে ৪৬ এ থাকবে।

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ এখন সমীহ জাগানিয়া। তবে টেস্টে এখনও নিজেদের সেরাটা দেখানো বাকি আছ। দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম টেস্টে নিজেদের ক্ষমতার কিছুটা নমুনা দেখিয়েছিল বাংলাদেশ। অস্ট্রেলিয়া সিরিজেও তাই করার আশা রাখে দেশবাসী।