Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়ায় ক্ষমতার অপব্যবহারের দায়ে মন্ত্রীকে গ্রেফতার

minister
সাবেক প্রেসিডেন্সিয়াল চীফ অব স্টাফ কিম গি ছোন এবং দক্ষিণ কোরিয়ার সংস্কৃতিমন্ত্রী জো ইয়ুন সন

ক্ষমতার অপব্যবহারের দায়ে দক্ষিণ কোরিয়ার সংস্কৃতিমন্ত্রী জো ইয়ুন সন এবং সাবেক প্রেসিডেন্সিয়াল চীফ অব স্টাফ কিম গি ছোনকে আজ গ্রেফতার করা হয়েছে। এর আগে  সিউল সেন্ট্রাল কোর্ট তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। গত সপ্তাহে প্রেসিডেন্ট পার্কের বিচারের জন্য গঠিত স্বাধীন তদন্ত কমিশনের সদস্যরা জো’কে ২১ ঘন্টা এবং কিমকে ১৫ ঘন্টা জিজ্ঞাসাবাদ করে।

সংস্কৃতি মন্ত্রী জো’র বিরুদ্ধে কোরিয়ান শিল্পীদের ‘ব্ল্যাকলিস্ট’ করার অভিযোগ রয়েছে। ব্ল্যাকলিস্ট শিল্পীদেরকে বিভিন্ন অংশগ্রহণ করা থেকে বিরত রাখা হত। প্রেসিডেন্সিয়াল চীফ অব স্টাফ কিম গি ছোন দ্বায়িত্বপালনকালে তাঁর দ্বায়িত্বের বাইরেও রাষ্ট্রীয় বিভিন্ন বিষয়ে প্রভাবিত করেছেন বলে অভিযোগ রয়েছে। কিম প্রেসিডেন্ট পার্কের ঘনিষ্ট ছোয়ে সুন সিলকে বিভিন্নভাবে দুর্নীতিতে সহায়তা করেছেন বলেও অভিযোগ এনেছে স্বাধীন তদন্ত কমিশন।

chardike-ad
প্রেসিডেন্ট পার্কের সাথে সংস্কৃতিমন্ত্রী জো ইয়ুন সন
প্রেসিডেন্ট পার্কের সাথে সংস্কৃতিমন্ত্রী জো ইয়ুন সন

গ্রেফতারকৃত মন্ত্রী জো ২০১৪ থেকে ২০১৫ সাল পর্যন্ত সিনিয়র প্রেসিডেন্সিয়াল সেক্রেটারীর দ্বায়িত্ব পালন করেন। ২০১৬ সালে তিনি সংস্কৃতি মন্ত্রীর দ্বায়িত্ব পান। অন্যদিকে ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রেসিডেন্সিয়াল চীফ অব স্টাফের দ্বায়িত্ব পালন করেন। দুজনই প্রেসিডেন্ট পার্কের ঘনিষ্ট বলে পরিচিত।