Search
Close this search box.
Search
Close this search box.

অনলাইন আউটসোর্সিংয়ে বাংলাদেশ দ্বিতীয়

outsourcingবিশ্বে অনলাইন আউটসোর্সিংয়ের ক্ষেত্রে বাংলাদেশ দ্বিতীয় অবস্থানে রয়েছে। সবচেয়ে এগিয়ে আছে ভারত। দেশটি প্রথম স্থান অধিকার করেছে। দুই দেশের ব্যবধান ৮ শতাংশ। আর তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ‘অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউট (ওআইআই)’-এর একটি সমীক্ষা প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

সমীক্ষা প্রতিবেদনে দেখা যায়, ভারত, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে রয়েছে পাকিস্তান, ফিলিপাইন, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, রাশিয়া, ইতালি ও স্পেন। অনলাইনে কাজের ক্ষেত্রে ভারতের দখল প্রায় ২৪ শতাংশ। আর এক্ষেত্রে বাংলাদেশের দখলে আছে ১৬ শতাংশ।

chardike-ad

অনলাইনে ফ্রিল্যান্স কাজের ক্রেতা-বিক্রেতাদের চারটি বৃহত্তম প্লাটফরম থেকে প্রাপ্ত তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে ওআইআই জানায়, ইন্টারনেট ফ্রিল্যান্সিংয়ের বাজার দ্রুত বৃদ্ধি পাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রে লিখন ও অনুবাদের গুরুত্ব রয়েছে। এছাড়া অন্যান্য দেশে সফটওয়্যার উন্নয়ন ও প্রযুক্তি কাজের কদর রয়েছে।

outsourcing-reportসফটওয়্যার উন্নয়ন ও প্রযুক্তি কাজের ক্ষেত্রে ভারতীয় উপমহাদেশের কর্মীরা এই খাতের ৫৫ শতাংশ দখল করে রেখেছে। তবে প্রফেশনাল সার্ভিস ক্যাটাগরিতে যুক্তরাজ্যের কর্মীরা এগিয়ে রয়েছেন। তাদের দখল আছে এই খাতের ২২ শতাংশ।

এই সমীক্ষাটি তৈরি করতে চারটি অনলাইন লেবার প্লাটফরম থেকে তথ্য সংগ্রহ করেছে ওআইআই। এই চারটি প্লাটফরম হলো, ফাইভার, ফ্রিল্যান্সার, গুরু ও পিপলপারআওয়ার। গত ১ থেকে ৬ জুলাই পর্যন্ত সময়ে এই প্রতিবেদনটি তৈরি করে প্রতিষ্ঠানটি।