Search
Close this search box.
Search
Close this search box.

জাপানে শতবর্ষী মানুষের সংখ্যা ৬৮ হাজার

japan-oldest-man
ফাইল ছবি

জাপানে শতবর্ষী মানুষের সংখ্যা বেড়েই চলছে। মাত্র এক বছরের ব্যবধানে দেশটিতে শতবর্ষী মানুষের তালিকায় যোগ হয়েছে ২ হাজার ১৩২ জন, যা নিয়ে এ মুহুর্তে জাপানে শতবর্ষীর সংখ্যা ৬৭ হাজার ৮২৪ জন।

বিশ্ব বৃদ্ধ দিবস উপলক্ষ্যে দেশটির স্বাস্থ্য ও সমাজকল্যাণ অধিদপ্তরের করা জরিপে এ তথ্য জানানো হয়েছে। গেল বছরের জরিপে শতবর্ষী মানুষের সংখ্যা ছিল ৬৫ হাজার ৬৯২ জন।

chardike-ad

বর্তমানে ৮৭ দশমিক ৯ শতাংশ শতবর্ষী হল নারী যাদের সংখ্যা ৫৯ হাজার ৬২৭ জন। আর পুরুষের সংখ্যা ৮ হাজার ১৯৭ জন।

জাপানের সিমানে, কচি, কাগুশিমা, ততোরি, কাগুয়া প্রদেশে এই মানুষের অনেকেরই বয়স একশ’ বছরের বেশি।

১৯০০ সালে কাগুশিমা প্রদেশের কিকাই শহরের জন্ম নেয়া ১১৭ বছর বয়সী নাবি তাজিমাকে সবেচেয়ে বেশি বয়সী নারী হিসেবে তুলে ধরা হয়েছে। আর এরপরই রয়েছে টোকিওর মাসামিসু ইয়োশিদা। যার বয়স ১১৩ বছর।

১৯০৫ সালের জুলাইয়ে জন্ম নেয়া মাসাজু নোনাকা যার বর্তমান বয়স ১১২ কে জাপানের জেষ্ঠ্য পুরুষ হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। সরকার আশা করছে গিনিজ বুকে বিশ্বে বয়সী পুরুষের তালিকায় তার নাম উঠবে। মূলত উন্নত স্বাস্থ্য সেবা ও খাবারের প্রতি সচেতনতায় শতবর্ষী মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে বলে মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে।

মন্ত্রণালয়ের হিসেব মতে, সবচেয়ে বেশি শতবশর্ষী নারী-পুরুষ বাস করে টোকিওতে যার সংখ্যা ৫ হাজার ৮৩৫ জন, ওসাকায় ৩ হাজার ৫৫৫, কানাজাওয়াতে ৩ হাজার ৭৩৭ জন।