Search
Close this search box.
Search
Close this search box.

জাপানে করোনায় আক্রান্ত ১৪২৩

japan-coronaজাপানে করোনাভাইরাসে ১ হাজার ৪২৩ জন আক্রান্ত হয়েছে। শনিবার দেশটির রাষ্ট্রীয় প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, পশ্চিমাঞ্চলীয় নাগাসাকিতে করোনায় প্রথম কারো করোনায় আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এর মধ্যে জাপানে নোঙ্গর করা ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরীর ৬৯৭ যাত্রী করোনায় আক্রান্ত হয়েছে। এছাড়া চীনফেরত ১৪ জনের করোনায় আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এখন পর্যন্ত জাপানে ২৮ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। এর মধ্যে সাতজন ডায়মন্ড প্রিন্সেসের যাত্রী। বিশ্বের ১৪৫টি দেশে করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত ৫ হাজার ৪২৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৬৩৮। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৭১ হাজার ১৬৯ জন।

chardike-ad

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করা হয়েছে। শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জরুরি অবস্থা ঘোষণা করেন। চীনের পর করোনাভাইরাস সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত করেছে ইউরোপের দেশগুলোকে। আর ইউরোপকে প্রাণঘাতী এ ভাইরাসকে মহামারির ‘কেন্দ্রস্থল’ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এর আগে সংস্থাটি করোনাভাইরাসকে বিশ্ব মহামারি ঘোষণা দেয়। ডাব্লিউএইচও প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়াসিস এক অনলাইন সংবাদ সম্মেলনে বলেন, ‘ইউরোপ এখন মহামারির কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে’। তিনি বলেন, ‘করোনাভাইরাসে এখন পর্যন্ত বিশ্বব্যাপী পাঁচ হাজারের বেশি মানুষ মারা যাওয়া একটি করুণ মাইলফলক।’

এদিকে, ভেনেজুয়েলায় দু’জনের করোনায় আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। দেশটির ভাইস প্রেসিডেন্ট ডেলসি রোদ্রিগেজ শুক্রবার এক ঘোষণায় এ তথ্য জানিয়েছেন। একই সঙ্গে তিনি জানিয়েছেন, সোমবার থেকে দেশটির সব সরকারি ও বেসরকারি স্কুলের ক্লাস বন্ধ থাকবে।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, ইউরোপ এবং কলম্বিয়া থেকে আসা সব ফ্লাইট বাতিল করা হয়েছে। এক মাসের জন্য এসব ফ্লাইট বাতিল থাকবে। বৃহস্পতিবার টেলিভিশনের দেয়া এক ভাষণে করোনাভাইরাস নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি।