Search
Close this search box.
Search
Close this search box.

কক্সবাজারে হচ্ছে পর্যটনভিত্তিক বিশেষ অর্থনৈতিক অঞ্চল

Coxbazar-Focus Banglaপর্যটন নগরী কক্সবাজারের টেকনাফ উপজেলাধীন সাবরাংয়ে স্থাপন করা হচ্ছে ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চল’। মূলত পর্যটন শিল্পের উন্নয়নে এ উদ্যোগ নেয়া হয়েছে। এ লক্ষ্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ পর্যটন করপোরেশন (বিপিসি)।

বিপিসি সূত্রে জানা যায়, পর্যটন নগরী কক্সবাজারে ‘এক্সক্লুসিভ ট্যুরিস্ট জোন’ স্থাপন এবং এ এলাকাকে ইকো-ট্যুরিজম সিটিতে পরিণত করতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য জেলার টেকনাফ উপজেলাধীন সাবরাংয়ে ১ হাজার ১৬৪ একর জমি অধিগ্রহণ করা হবে। এখানে বিশেষ পর্যটন অঞ্চল গড়ে তুলতে বিনিয়োগকারীদের আহ্বান জানানো হবে।

chardike-ad

পর্যটন শিল্পের বিকাশে সাবরাংয়ে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের লক্ষ্যে ১২ মার্চ বিপিসি ও বেজার মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। বিপিসির চেয়ারম্যান অপরূপ চৌধুরী এবং বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম চৌধুরীসহ বেজা ও বিপিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পর্যটন বিশ্বের একক সর্ববৃহত্ ও দ্রুত সম্প্রসারণশীল শিল্প। সারা বিশ্বে বিদ্যমান শিল্পের মধ্যে পর্যটন খাতে ১ দশমিক ৭ শতাংশ হারে প্রবৃদ্ধি হচ্ছে। ওয়ার্ল্ড ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কাউন্সিলের হিসাব অনুযায়ী, বর্তমানে বিশ্বের প্রতি নয়জন শ্রমিকের একজন পর্যটন শিল্পে জড়িত। মালদ্বীপ, মালয়েশিয়া, নেপাল, ভুটান, থাইল্যান্ড, মরিশাস, ক্যারিবীয় দ্বীপপুঞ্জ, সেন্ট কিটস অ্যান্ড নেভিস আইল্যান্ডসহ অনেক দেশেরই জিডিপির সিংহভাগ আসে পর্যটন থেকে। খাতসংশ্লিষ্টদের মতে, সম্প্রসারণশীল পর্যটন শিল্পে আধুনিক সুযোগ-সুবিধা প্রবর্তনের মাধ্যমে বাংলাদেশও এ খাত থেকে উল্লেখযোগ্য জিডিপি অর্জন করতে সক্ষম হবে বলে সংশ্লিষ্টরা মনে করেন।