Search
Close this search box.
Search
Close this search box.

টকশোতে মিথ্যা বললে জেল-জরিমানা, লাইসেন্স বাতিল

cabinet
ফাইল ছবি

গণমাধ্যমের লাইসেন্স বাতিল ও অনধিক ৫ কোটি টাকা জরিমানার বিধান রেখে সম্প্রচার আইন ২০১৮ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি জানান, খসড়া আইনের ২৮ ধারায় বলা হয়েছে, কোনো সম্প্রচারকারী বা অনলাইন গণমাধ্যম প্রতিষ্ঠান কর্তৃক নিম্ন বর্ণিত কার্যাবলি আইনের অধীনে অপরাধ বলে গণ্য হবে।

chardike-ad

‘আলোচনা অনুষ্ঠানে (টকশো) বিভ্রান্তিকর ও অসত্য তথ্য উপস্থাপন বা প্রচার, বিভিন্ন জাতীয় গুরুত্বপূর্ণ অনুষ্ঠান তথা রাষ্ট্র ও সরকার প্রধানের ভাষণ বা জরুরি আবহাওয়া বার্তা প্রচারের নির্দেশ অমাণ্য করা। মহান মুক্তিযুদ্ধের আদর্শের চেতনায় রাষ্ট্র পরিচালনার মূলনীতি, রাষ্ট্রীয় আদর্শ ও নীতিমালা পরিপন্থি অনুষ্ঠান বা বিজ্ঞাপন প্রচারসহ মোট ২৪টি অপরাধ করলে উক্ত গণমাধ্যমের লাইসেন্স বাতিল করা যাবে।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, দণ্ডস্বরূপ সম্প্রচারকারীর অনধিক ৩ বছরের কারাদণ্ড অথবা অনধিক ৫ কোটি টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা যাবে। পরবর্তী সময়ে উক্ত সম্প্রচারকারী যদি একই অপরাধ চলমান রাখে, তাহলে প্রতিদিনের জন্য ১ লাখ টাকা জরিমানা করা যাবে এই আইনে।

এ ধরনের অপরাধ যে কোনো টেলিভিশন, রেডিও এবং অনলাইন গণমাধ্যমে প্রচারিত হলে এ আইন প্রযোজ্য হবে বলে উল্লেখ করেন তিনি।