Search
Close this search box.
Search
Close this search box.

‘বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে একজন আত্মহত্যা করেন’

বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে একটি আত্মহত্যার ঘটনা ঘটে। আত্মহত্যা প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রথম প্রতিবেদনে এমনটি জানানো হয়েছে। এর মধ্যে প্রায় এক তৃতীয়াংশ ঘটনা ঘটে মধ্য আয়ের দেশগুলোাতে। এসব জায়গায় কীটনাশক তথা বিষ খেয়ে আত্মহত্যার ঘটনাই বেশি ঘটে বলে জানানো হয়েছে। এছাড়া গলায় ফাঁস দেয়া ও আগ্নেয়াস্ত্রের ব্যবহারেও আত্মহত্যার ঘটনা ঘটে।

sucide_50258উদাহরণস্বরুপ প্রখ্যাত কমিডিয়ান রবিন উইলিয়াম হতাশার কারণে আত্মহত্যা করেন। স্কটল্যান্ডের গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের আত্মহত্যা গবেষকদের প্রধান ররি ও’কন্নোর বলেন, গত এক দশক হতে বিশ্বের উন্নত দেশগুলো আত্মহত্যা প্রতিরোধে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করছে। তিনি বিশ্বস্বাস্থ্য সংস্থার কনসালটেন্ট হিসেবেও কাজ করছেন।

chardike-ad

তিনি বলেন, আমাদের বিশেষত নিম্ন এবং মধ্য আয়ের দেশগুলোর রাজনীতিবিদ এবং রাষ্ট্রপ্রধানদের আত্মহত্যা প্রতিরোধমূলক বিষয়ে কাজ করতে উৎসাহিত করতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, এজন্য উচিত মানসিক স্বাস্থ্যের উন্নয়ন, ক্ষতিকর মাদক দ্রব্যের ব্যবহার দূর করা, স্বাস্থ্য পরিচর্যা বাড়ানো এবং আত্মহত্যামূলক কর্মকা-কে নিরুৎসাহিত করা।

ইতোমধ্যে জাপান, সুইজারল্যান্ড, স্কটল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশ এরকম কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে সাংস্কৃতিক সচেতনতাসহ আত্মহত্যা প্রতিরোধমূলক বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। নিউ জার্সির রির্চার্ড স্টকটন কলেজের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং আত্মহত্যা বিশেষজ্ঞ ডেভিড লেসটার জানান, এ পদ্ধতিতে কোন বিষয়গুলো মানুষকে আত্মহত্যার দিকে ধাবিত করে তা নিয়ে গবেষণা চালানো হচ্ছে।

তিনি বলেন, উচ্চ মাত্রায় মাদক দ্রব্যের ব্যবহার, হতাশা, আত্মহত্যা চাহিদার কারণ নিয়ে সামাজিক ভাবনা আরো বেশি বাড়ানো উচিত। এদিকে বাংলাদেশেও সম্প্রতি উল্লেখযোগ্য পরিমাণ আত্মহত্যার ঘটনা ঘটছে। হতাশায় একজন তারকার আত্মহত্যা চেষ্টার পরেই স্ত্রীকে হত্যা করে নিজে আত্মহত্যা করেছেন এক শিল্পপতি। এগুলো রীতিমত উদ্বেগের বিষয়। আর দেশজুড়ে প্রতিদিন আত্মহত্যার ঘটনা ঘটেই চলেছে।