Search
Close this search box.
Search
Close this search box.

হার্ভার্ড, এমআইটিকে হটিয়ে শীর্ষে ডিউক

DUKEসাপ্তাহিক বিজনেস ম্যাগাজিন ব্লুমবার্গ বিজনেসউইকের ফুলটাইম এমবিএ প্রোগ্রামের তালিকায় শীর্ষে উঠে এসেছে নর্থ ক্যারোলিনাভিত্তিক ডিউক ইউনিভার্সিটির ফুকুয়া স্কুল অব বিজনেস। কিন্তু ইউনিভার্সিটি অব শিকাগোর বুথ স্কুল অব বিজনেস ও হার্ভার্ড বিজনেস স্কুলের অভিজাত বিজনেস স্কুলগুলো এ র্যাংকিংয়ের ইতিহাসে প্রথমবারের মতো শীর্ষ পাঁচের বাইরে ছিটকে পড়েছে। খবর বিজনেসউইক।

বিজনেসউইকের দ্বিবার্ষিক এ র্যাংকিংয়ে শেষবার ষষ্ঠ অবস্থানে ছিল ফুকুয়া। তিনটি ক্যাটাগরিতে বিজনেসউইক এ র্যাংকিং পরিচালনা করে থাকে: নিয়োগের ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলো একজন এমবিএ ডিগ্রিধারীকে কীভাবে মূল্যায়ন করে (৪৫%), এমবিএ ডিগ্রি সমাপ্ত করতে যাওয়া শিক্ষার্থীরা তাদের প্রোগ্রাম সম্পর্কে কতটুকু মূল্যায়ন করে (৪৫%) এবং গুরুত্বপূর্ণ জার্নালগুলোয় ফ্যাকাল্টির কী পরিমাণ গবেষণাপত্র প্রকাশিত হয় (১০%)। প্রতিটি ক্ষেত্রেই আলাদা জরিপ চালিয়ে এ মূল্যায়ন সংগ্রহ করা হয়। এ বছর ১ হাজার ৩০০টি নিয়োগদাতা প্রতিষ্ঠানের ওপর জরিপ চালানো হয়েছে, যেখানে গত বছর ছিল ২৫০টি।

chardike-ad

নিয়োগদাতাদের কাছ থেকে সর্বোচ্চ মূল্যায়ন পেয়েছে ফুকুয়া, বিশেষ করে যারা প্রচুর সংখ্যায় এমবিএ ডিগ্রিধারীদের নিয়োগ দেয়। ছয় ধাপ হারিয়ে অষ্টম অবস্থানে নেমে এসেছে হার্ভার্ড। মূলত নিজেদের শিক্ষার্থীদের নেতিবাচক পর্যালোচনায়ই এ অধোপতন হয়েছে হার্ভার্ড বিজনেস স্কুলের। বিশেষ করে নারী ও সংখ্যালঘুদের অগ্রাহ্য করে অভিজাতদের বেশি গুরুত্ব দেয়ার অভিযোগ আছে যুক্তরাষ্ট্রের সবচেয়ে পুরনো ও নামকরা এ বিশ্ববিদ্যালয়টির বিরুদ্ধে।

নামকরা বিজনেস স্কুলগুলোর মধ্যে ষষ্ঠ অবস্থানে আছে ইয়েল স্কুল অব ম্যানেজম্যান্ট, পঞ্চম কলম্বিয়া বিজনেস স্কুল। অন্যদিকে ম্যাসাচুয়েটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) স্লোয়ান স্কুল অব ম্যানেজম্যান্ট শীর্ষ দশের বাইরে ১৪তম অবস্থানে নেমেছে।