Search
Close this search box.
Search
Close this search box.

রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

bidenরাশিয়ার ওপর নতুন করে আরও নিষেধাজ্ঞা ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনের ওপর আগ্রাসন এবং রুশ কারাগারে পুতিন বিরোধী নেতা অ্যালেক্সা নাভালনির মৃত্যুর জেরে রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করেছেন বাইডেন। শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বাইডেন বলেছেন, নাভালনিকে কারাগারে দণ্ড দেওয়া এবং যুদ্ধে জড়িত ব্যক্তির ওপর এসব নিষেধাজ্ঞা জারি হবে। প্রতিবেদনে বলা হয়েছে, অন্তত ১০০ ফার্ম বা ব্যক্তির ওপর রপ্তানি নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের দেওয়া এসব নিষেধাজ্ঞায় রাশিয়ার অর্থনীতিতে কী প্রভাব পড়বে তা স্পষ্ট নয়।

chardike-ad

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, এসব নিষেধাজ্ঞা বিদেশে আগ্রাসন এবং দেশের ভেতরে নিপীড়ন চালানোর জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর মূল্য দেওয়াটা নিশ্চিত করবে।

তিনি বলেন, ‘দুই বছর আগে তিনি (পুতিন) ইউক্রেনকে মানচিত্র থেকে মুছে দিতে চেয়েছিলেন। পুতিনকে যদি তাঁর (নাভালনি) মৃত্যু ও ধ্বংসযজ্ঞের জন্য মূল্য দিতে না হয়, তাহলে তিনি তা চালিয়ে যাবেন।’

রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের একটি কারাগারে বন্দী অবস্থায় নাভালনির মৃত্যুর এক সপ্তাহের মাথায় রাশিয়ার ওপর এই নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র। নাভালনির মৃত্যুর জন্য রুশ প্রেসিডেন্টের দায় থাকার বিষয়ে কোনো সন্দেহ নেই বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট বাইডেন।

বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়ার লাগাম টানতে নিষেধাজ্ঞা ও রপ্তানিকে নিয়ন্ত্রণে জোরদার করা হচ্ছে। কেননা ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে তাদের সঙ্গে যুদ্ধ করা কঠিনতর বিষয়। তবে, মস্কোর হামলা থামাতে নিষেধাজ্ঞা যথেষ্ট নয়।

রাশিয়াকে লক্ষ্য করে এটিই যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর সর্বশেষ নিষেধাজ্ঞা। ২০২২ সালে ইউক্রেনের আগ্রাসন শুরু করে রাশিয়া। এতে হাজার হাজার মানুষ নিহত ও শহর ধ্বংস হয়ে গেছে।