Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের সবচেয়ে দুর্দশাগ্রস্ত দেশ ভেনিজুয়েলা

venezuelaআমেরিকার গবেষণা প্রতিষ্ঠান সিএটিও ইনস্টিটিউট ২০১৪ সালে বিশ্বের সবচেয়ে দুর্দশাগ্রস্ত দেশের তালিকা প্রকাশ করেছে। তালিকায় গতবারের মতো এবারো শীর্ষে রয়েছে ভেনিজুয়েলা। খবর বিজনেস ইনসাইডার।

ওয়াশিংটনভিত্তিক বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সিএটিও ১০৮টি দেশকে তাদের তালিকায় অন্তর্ভুক্ত করেছে। প্রতিষ্ঠানটি ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) তথ্য ও জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক স্টিভ হ্যানকের হিসাব অনুযায়ী এ তালিকা তৈরি করেছে।

chardike-ad

স্টিভ হ্যানক তার হিসাবে জাতীয় মূল্যস্ফীতির হার, সুদের হার ও বেকারত্বের হার একসঙ্গে গুণ করে তা থেকে বছরভিত্তিক মাথাপিছু জিডিপির প্রবৃদ্ধি হার বিয়োগ করে ‘দুর্দশার হার’ নির্ণয় করেছেন।

গত বছর শীর্ষে থাকা ভেনিজুয়েলার স্কোর ২৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১০৬ দশমিক শূন্য ৩ পয়েন্টে। এতে দ্বিতীয় স্থানে থাকা আর্জেন্টিনার চেয়ে লাতিন আমেরিকার দেশটির পয়েন্ট বেশি প্রায় ৪০। তৃতীয় স্থানে রয়েছে সিরিয়া। চতুর্থ স্থানে রয়েছে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন। এক বছরের ব্যবধানে ১৯ ধাপ এগিয়ে চতুর্থ স্থানে চলে এসেছে দেশটি। পঞ্চম স্থানে রয়েছে ইরান।

গবেষণা প্রতিষ্ঠানটি বলছে, তালিকায় শীর্ষে থাকা দেশগুলোয় বেকারত্ব হার ও সুদের হার সবচেয়ে বড় প্রভাব রেখেছে।

আর সবচেয়ে কম পাঁচ দুর্দশাগ্রস্ত দেশগুলো হলো— যথাক্রমে ব্রুনাই, সুইজারল্যান্ড, চীন, তাইওয়ান ও জাপান। যুক্তরাষ্ট্রের অবস্থান ৯৫তম, অর্থাত্ দেশটি ১৪তম কম দুর্দশাগ্রস্ত দেশ।

তালিকা অনুযায়ী, ২০১৪ সালে উপসাগরীয় সহযোগিতা পরিষদভুক্ত (জিসিসি) সবচেয়ে দুর্দশাগ্রস্ত দেশ ছিল সৌদি আরব। তালিকায় দেশটির অবস্থান ৪৭তম। আর মধ্যপ্রাচ্যের সবচেয়ে দুর্দশাগ্রস্ত দেশ স্বাভাবিকভাবেই ইরান। বাংলাদেশের অবস্থান ৪৮তম।

ভেনিজুয়েলা ছাড়া ২০১৩ সালের সবচেয়ে দুর্দশাগ্রস্ত দেশের শীর্ষ পঁচে ছিল যথাক্রমে ইরান, সার্বিয়া, আর্জেন্টিনা ও জ্যামাইকা।