Search
Close this search box.
Search
Close this search box.

বাংলাদেশে দুর্নীতি বেড়েছে

Corruption

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের দুর্নীতির ধারণা সূচকে (সিপিআই) নয় ধাপ নিচে নেমেছে বাংলাদেশ। এছাড়া দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় এবার নিচের দিক থেকে ১৪তম অবস্থানে এসেছে বাংলাদেশ, যা গত বছর ছিল ১৬তম।

chardike-ad

বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বাংলাদেশের অবস্থান তুলে ধরেন। তিনি জানান, মোট একশ’র মধ্যে স্কোর পেয়ে বিশ্বের ১৭৫টি দেশের মধ্যে সুশাসন প্রতিষ্ঠার দিক দিয়ে সূচকে ৯ ধাপ নিচে নেমে ১৪৫তম হয়েছে বাংলাদেশ।

২০১৩ সালে বেশি দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় নিচের দিক থেকে ওই অবস্থান ছিল ১৬তম। আর একশ’র মধ্যে মোট স্কোর ২৭ পেয়ে বিশ্বের ১৭৭টি দেশের মধ্যে সুশাসন প্রতিষ্ঠার দিক দিয়ে সূচকে ৮ ধাপ এগিয়ে ১৩৬ তম অবস্থানে ছিল বাংলাদেশ।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের দুর্নীতির ধারণা সূচকে (সিপিআই) সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া ও উত্তর কোরিয়া। সূচকে নিম্নক্রম অনুসারে ১৭৫টি দেশের মধ্যে এই দুই দেশের অবস্থান ১৭৪।

যাদের স্কোর ৮। এর পরই রয়েছে সুদান ১৭৩তম (স্কোর ১১), আফগানিস্তান ১৭২তম (স্কোর ১২), দক্ষিণ সুদান ১৭১তম (স্কোর ১৫), ইরাক ১৭০তম (স্কোর-১৬) তুর্কিমেনিস্তান ১৬৯তম (স্কোর ১৭) ও উজবেকিস্তান, লিবিয়া এবং ইরিত্রিয়া ১৬৬তম (স্কোর ১৮)।

উল্লেখ্য, সূচক স্কেলের ০ স্কোরকে দুর্নীতির ব্যাপকতার ধারণায় সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত এবং ১০০ স্কোরকে দুর্নীতির ব্যাপকতার ধারণার মাপকাঠিতে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত বা সর্বোচ্চ সুশাসন প্রতিষ্ঠিত দেশ বলে ধারণা করা হয়।