Search
Close this search box.
Search
Close this search box.

বিমানের ককপিটেই হাতাহাতি এয়ার ইন্ডিয়ার দুই পাইলটের

biman-indiaমাটি ছেড়ে সবে আকাশে উড়তে চলেছে বিমান। এর মধ্যেই ককপিটে হাতাহাতিতে জড়িয়ে পড়লেন ভারতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার প্রধান বিমান চালক ও তাঁর সহকারী। এই ঘটনা আরও একবার পাইলটদের মানসিক সুস্থতা নিয়ে প্রশ্ন তুলে দিল।

সদ্য কিছুদিন আগেই আত্মহত্যা করতে যাত্রী-বোঝাই প্লেন নিয়ে পাহাড়ের গায়ে ঝাঁপিয়ে পড়েছিলেন এক গ্রিক ফ্লাইটের কো-পাইলট। এরপর থেকেই বিমান চালকদের মানসিক অস্থিরতার ভয়াবহ পরিণাম শিরোনামে উঠে আসে। এবার বিমান চালকদের নিজস্ব সমস্যায় একই রকম অবস্থার মুখে পড়তে পারত এয়ার ইন্ডিয়ার একটি বিমান।

chardike-ad

রবিবার বিকেলে জয়পুর থেকে দিল্লিগামী এয়ারবাস এ-৩২০ বিমানবন্দর থেকে টেকঅফ করার ঠিক আগেই ঝামেলায় জড়িয়ে পড়েন বিমানের দুই চালক। বচসা হাতাহাতি পর্যন্ত গড়ায় বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।তবে এ ক্ষেত্রে সহকারী পাইলটের দিকেই অভিযোগের আঙুল উঠেছে। প্রধান চালক তাঁর সহকারীকে কয়েকটি রুটিন কাজ করতে বললেই তিনি ক্ষেপে ওঠেন বলে জানা গেছে। এরপরই প্রথমে কথা কাটাকাটি ও তারপরই পাইলটের গায়ে তিনি হাত তোলেন বলে অভিযোগ। তবে প্রধান চালক মাথা ঠাণ্ডা রেখে এরপরও বিমান‌টি ঠিকমতো চালিয়ে দিল্লি নিয়ে আসেন।

অভিযুক্ত কো-পাইলটের বিরুদ্ধে এর আগেও তাঁর সহকর্মীর সঙ্গে খারাপ ব্যবহারের অভিযোগ উঠেছে। তবে দুই বিমান চালকের মধ্যে হাতাহাতির খবর এয়ার ইন্ডিয়ার তরফে অস্বীকার করা হয়েছে। সামান্য বচসা নিজেরাই মিটিয়ে নেন বলে জানিয়েছেন এয়ার ইন্ডিয়ার মুখপাত্র।