Search
Close this search box.
Search
Close this search box.

জনপ্রিয় কিছু ওয়েব সাইটের সেকাল-একাল

ইন্টারনেটের জন্মের পর থেকে সাম্প্রতিকালে জনপ্রিয় ওয়েব সাইটেরগুলোর ব্যাপক উন্নতি সাধিত হয়েছে। ডিজাইনের  ক্ষেত্রে এসেছে আমূল পরিবর্তন। ফেসবুক, গুগল, টুইটার, ইউটিউব, ইয়াহু, অ্যাপল, ইবে, লিংকডইন, ফ্লিকার- এই শীর্ষ জনপ্রিয় সাইটগুলো দেখতে খুবই আকর্ষণীয়। কিন্তু শুরুর দিকে সাইটগুলো দেখতে বর্তমানের মতো এতটা নান্দনিক ছিল না।

chardike-ad

এসব সাইট শুরুর দিকে দেখতে ছিল একেবারেই সাধারণ। জনপ্রিয় এই ওয়েব সাইটগুলোর সেকাল এবং একালের আউটলুকিং নিয়েই আজকের পরিবেশনা।

google-oldগুগলঃ যুক্তরাষ্ট্রে অনলাইনে যাবতীয় অনুসন্ধানের তিন ভাগই সম্পন্ন হয় গুগলের মাধ্যমে। ১৯৯৬ সালে ধূসর ব্যাকগ্রাউন্ডে যাত্রা শুরু করলেও, বর্তমানে গুগলের ব্যাকগ্রাউন্ড সাদা এবং সম্পূর্ণ পরিস্কার।

 

facebook-oldফেসবুক: শুরুতে ফেসুকের নাম ছিল দ্য ফেসবুক এবং সেসময় এটি কেবলমাত্র হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজেদের মধ্যে যোগাযোগ জন্য তৈরি করা হয়েছিল। আর বর্তমানে পুরো বিশ্বে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১.৫ বিলিয়ন।

 

twitter-oldটুইটার: ২০০৬ সালে জ্যাক ডর্সি এবং আরও তিনজন মিলে প্রতিষ্ঠা করেন টুইটার। ডর্সি এখনও টুইটারের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

 

yahoo-oldইয়াহু: শুরুতে ইয়াহুতে মূলত বিভিন্ন ইউআরএল-গুলোর তালিকা ছিল। বর্তমানে নানা ধরনের সেবা দিচ্ছে ইয়াহু। 

 

youtube-oldইউটিউব: পেপ্যালের সাবেক তিন কর্মী ২০০৫ সালে প্রতিষ্ঠা করে ইউটিউব। ২০০৬ সালে ১.০৭ বিলিয়ন ডলারে ইউটিউব কিনে নেয় গুগল।

 

linkedinলিংকডইন: পেপ্যাল এবং ইয়াহুর কয়েকজন সাবেক কর্মী প্রতিষ্ঠা করেন লিংকডইন। বর্তমানে ২০টি ভাষায় ব্যবহার করা যাচ্ছে এই সাইটটি।

 

flickrফ্লিকার: ২০০৪ সালে প্রতিষ্ঠিত হয় ফটো শেয়ারিংয়ের এই সাইটিটি। বর্তমানে ব্যবহারকারী কর্তৃক প্রতিদিন ৩.৫ মিলিয়ন ফটো আপলোড হয়ে থাকে এই সাইটটিতে।

 

ebay-oldইবে: ১৯৯৯ সালে ইবের প্রতিষ্ঠাতা নিজের অবসর সময় ব্যয় করতে এই সাইটটি তৈরি করেছিলেন। অথচ বর্তমানে এই সাইটটির বাজারমূল্য ৪০ বিলিয়ন ডলারেরও বেশি।

 

apple-oldঅ্যাপল: ১৯৯৬ সালে যাত্রা শুরু করা এই সাইটটি নিজেদের আধুনিক পণ্যের মতোই অনেক আধুনিকভাবে বদলে গেছে।