Search
Close this search box.
Search
Close this search box.

সন্তান নিলেই মিলবে ৮২ লাখ টাকা! লোভনীয় অফার কোরিয়ান কোম্পানির

korean-babyএকটি সন্তান নিলেই পাওয়া যাবে ৭৫ হাজার ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ৮২ লাখ টাকার বেশি। কর্মীদের জন্য এমন অভিনব এক ঘোষণা দিয়েছে সিউলভিত্তিক নির্মাণ প্রতিষ্ঠান বুইয়ং গ্রুপ। যতবার সন্তান নেবেন, ততবারই এই বোনাস পাবেন কর্মীরা। নিম্ন জন্মহার থেকে দেশকে বাঁচাতেই কোম্পানিটির এমন পদক্ষেপ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বুইয়ং গ্রুপ জানায়, কর্মীদের তারা মোট ৫.২৫ মিলিয়ন ডলার নগদ দেবে। ২০২১ সাল থেকে এ পর্যন্ত ৭০টি সন্তান নিয়েছেন এ কোম্পানির কর্মীরা; তাদেরকে এ অর্থ দেওয়া হবে। এ সুবিধা তাদের সব নারী ও পুরুষ কর্মীর জন্য প্রযোজ্য হবে।

chardike-ad

স্ট্যাটিস্টিকস কোরিয়া তথ্য অনুসারে, সন্তান জন্মদান বা ফার্টিলিটি হারে ২০২২ সালে বিশ্বে সবার নিচে ছিল দক্ষিণ কোরিয়ার। ওই বছর দেশটির জন্মদানের হার ছিল ০. ৭৮। এ হার ২০২৫ সাল নাগাদ ০.৬৫-এ নেমে যাওয়ার আশঙ্কা রয়েছে বলে পূর্বাভাস দিয়েছে প্রতিষ্ঠানটি।

দক্ষিণ কোরিয়াসহ অন্যান্য পূর্ব এশীয় দেশগুলো মারাত্মক জনসংখ্যা-সমস্যায় ভুগছে। এসব দেশে বয়স্ক জনসংখ্যার হার ক্রমেই বাড়ছে। ইউরোপীয় বিভিন্ন দেশও প্রবীণ জনসংখ্যা বৃদ্ধি নিয়ে একই সমস্যার মুখে পড়েছে। তবে অভিবাসনের কারণে ওইসব দেশে এর প্রভাব কিছুটা কম পড়ছে। কিন্তু দক্ষিণ কোরিয়া, জাপান ও চীনের মতো দেশগুলো জনসংখ্যা হ্রাস মোকাবিলায় অভিবাসনে তেমন আগ্রহী নয়।

বুইয়ং গ্রুপের চেয়ারম্যান লি জুং কিউন বলেন, সন্তান পালনের আর্থিক বোঝা লাঘবে তাদের কোম্পানি কর্মীদের সন্তান পালনের জন্য ‘প্রত্যক্ষ আর্থিক সহায়তা’ দিচ্ছে। তিনটি সন্তান আছে, এমন কর্মী সরাসরি ২ লাখ ২৫ হাজার ডলার পাবেন। তাদেরকে এই অর্থ নগদে অথবা বাড়িভাড়া হিসেবে গ্রহণ করার সুযোগ দেওয়া হবে।

১৯৮৩ সালে প্রতিষ্ঠিত বুইয়ং কোম্পানি এ পর্যন্ত ২ লাখ ৭০ হাজারের বেশি বাড়ি নির্মাণ করেছে। সরকারের পাশাপাশি বুইয়ংয়ের মতো দক্ষিণ কোরিয়ার আরও অনেক বহুজাতিক ও স্থানীয় কোম্পানিও দেশটির জন্মহার বাড়াতে আজকাল এই আর্থিক বোনাস দেওয়ার নীতি অবলম্বন করছে। চীনেও একই ধরনের কর্মসূচি আছে।