Search
Close this search box.
Search
Close this search box.

ফের ভূমিকম্প: উৎপত্তিস্থল দার্জিলিং

earth-quake

শনিও রোববারের পর সোমবার সন্ধ্যায় আবারো ভূ-কম্পন অনুভূত হয়েছে। সন্ধ্যা ৬টা ৪০ মিনিটের ভূ-কম্পনে কেঁপে ওঠে রাজধানী ঢাকা। তবে আজকের ভূমিকম্পের উৎপত্তিস্থল নেপালে নয়। ভারতের পশ্চিমবঙ্গের দার্জিলিং ও শিলিগুড়ির আশেপাশ এলাকায়। ভূপৃষ্ঠের প্রায় ৬৭ কিলোমিটার গভীর থেকে এর উৎপত্তি। মার্কিন ভূতত্ত্ব জরিপ অধিদফতর থেকে এ তথ্য জানা গেছে।

chardike-ad

জানা গেছে, এবারও ভূমিকম্প রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.১। কয়েক সেকেন্ড স্থায়ী থাকে এই ভূ-কম্পন। এদিকে দেশের বিভিন্ন জেলা থেকে  ভূ-কম্পন অনুভূত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে।

উল্লেখ্য, গত শনি ও রোববার ভূমিকম্পনের ফলে বিধ্বস্ত নগরিতে পরিণত হয়েছে নেপাল। দেশটিতে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এখন পর্যন্ত চার হাজার জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে দেশটি। এছাড়া ভবনের নিচে আটকা আছে আরও অসংখ্য লোক।

নেপালের উপ-পুলিশ মহাপরিদর্শক (ডিআইজি) কমল সিং বাম জানান, এখনো নিহতের সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে। এ সংখ্যা দশ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে উদ্ধারকর্মীরা জানিয়েছে।

এই পরিস্থিতে নেপালজুড়ে এখন খাদ্য ও পানীয় জলের হাহাকার শুরু হয়েছে। দূরের গ্রামে এখনও ত্রাণ সামগ্রী নিয়ে পৌঁছাতে পারেননি উদ্ধারকারী দল।