Search
Close this search box.
Search
Close this search box.

কোরিয়াকে বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর আহবান জানালেন প্রধানমন্ত্রী

অনলাইন প্রতিবেদক, ২০ মে ২০১৩:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে দক্ষিণ কোরিয়ার বিনিয়োগ বাড়ানোর আহবান জানিয়েছেন। গতকাল দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী জং হুং উনের সাথে থাইল্যান্ডের চিয়াংমাইতে এক বৈঠকে এই আহবান জানান। কোরীয় প্রধানমন্ত্রীও বাংলাদেশে কোরীয় বিনিয়োগ বাড়ানোর আগ্রহ প্রকাশ করেন।

chardike-ad

PYH2013051905510001300_P2_59_20130519200217দ্বিতীয় এশিয়া প্রশান্ত মহাসাগরীয় পানি সম্মেলনে যোগ দিতে বাংলাদেশ-কোরিয়ার দুই নেতা এখন থাইল্যান্ডে অবস্থান করছেন। দুই নেতার এই বৈঠকে আরো উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রী রমেশ চন্দ্র সেন, পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব শেখ এম ওয়াহিদুজ্জামান এবং থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানান, দক্ষিণ কোরিয়া বাংলাদেশে আরো বিনিয়োগে গভীর আগ্রহ প্রকাশ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দু’দেশের মধ্যকার বাণিজ্যিক ভারসাম্য দক্ষিণ কোরিয়া পক্ষে অনেক বেশি। ভারসাম্যতা ঠিক রাখতে তিনি বাংলাদেশের বিভিন্ন খাতে আরো বেশি কোরীয় বিনিয়োগ কামনা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বস্ত্র, পাট, অবকাঠামো, বিদ্যুত্, জ্বালানি, আইসিটি, চামড়া, গভীর সমুদ্রে মাছ ধরা ও জাহাজ নির্মাণ খাতে বিনিয়োগের জন্য দক্ষিণ কোরীয় নেতার প্রতি আহ্বান জানান। তিনি বাংলাদেশের সবুজ অর্থনীতির জন্য কোরিয়ার অভিজ্ঞতা, জ্ঞান ও প্রযুক্তির প্রতিও আগ্রহ প্রকাশ করেন।

শেখ হাসিনা বাংলাদেশী নাগরিকদের এমপ্লয়মেন্ট পার্মিট সিস্টেমের আওতায় আনার জন্য দক্ষিণ কোরীয় নেতাকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে সেদেশে আরও বাংলাদেশী কাজ করার সুযোগ পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোরীয় প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। চুং হং ওন আমন্ত্রণ গ্রহণ করে বলেন, অদূর ভবিষ্যতে সুবিধাজনক সময়ে তিনি বাংলাদেশ সফর করবেন।

সূত্রঃ বাসস, ইউনহাপ