Search
Close this search box.
Search
Close this search box.

সিরিয়া সংকট : আকাশপথে মানবিক সাহায্যের আহ্বান

11415013সিরিয়ার অবরুদ্ধ এলাকাগুলোতে আকাশপথে মানবিক সহায়তা দিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে ফ্রান্স ও ব্রিটেন। তারা বলছে সিরিয়ায় জরুরি মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার জন্য ১ জুন পর্যন্ত যে সময় বেঁধে দেওয়া হয়েছিল, কিন্তু আসাদ সরকার এই সময়ে কাজ করতে ব্যর্থ হয়েছে।বুধবার অবরুদ্ধ শহর দারায়ায় কিছু ত্রাণসামগ্রী পৌঁছেছে কিন্তু জাতিসংঘ বলছে তা একেবারেই অল্প। দামেস্ক এর নিকটবর্তী এলাকা দারায়াতে ২০১২ সালের পর বুধবারই প্রথম কোনো সহযোগিতা পৌঁছেছে বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট।

জাতিসংঘ বলছে, দারায়ার পরিস্থিতি অত্যন্ত নাজুক। সেখানে চরম খাদ্য সংকট, পানি এবং ওষুধেরও তীব্র সংকট চলছে। বুধবার থেকে ৪৮ ঘণ্টার জন্য যে যুদ্ধবিরতি শুরু হয়েছে, এই বিরতির সুযোগেই দারায়াতে পাঠানো হয়েছে মানবিক সহায়তা।

chardike-ad

২০১২ সাল থেকে দেশটির সরকারি বাহিনী শহরটি অবরোধ করে রাখায়, সেখানকার প্রায় চার হাজার বাসিন্দা কার্যত মানবেতর জীবনযাপন করছেন।

ত্রাণবাহী গাড়িবহর এসে পৌঁছানোর বিষয়টিকে একটি ইতিবাচক পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছে রাশিয়া। কিন্তু ব্রিটেন এই মানবিক সাহায্যকে অত্যন্ত অপ্রতুল বলে বর্ণনা করেছে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড বলেছেন নির্দিষ্ট সময়ের মধ্যে সিরিয়ার নাগরিকদের কাছে জরুরি ত্রাণসেবা পৌঁছাতে ব্যর্থ হয়েছে আসাদ সরকার। তিনি বলেছেন আকাশপথে ত্রাণ বিতরণ কষ্টকর, ব্যয়বহুল ও ঝুঁকিপূর্ণ হলেও ওই অঞ্চলে অবরুদ্ধ থাকা মানুষগুলো যে নাজুক পরিস্থিতিতে দিন কাটাচ্ছে সেটা কিছুটা হয়তো কমবে ওই সহায়তার মাধ্যমে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী রাশিয়া ও ইরানের প্রতি আহ্বান জানিয়েছেন তারা যেন সিরিয়া সরকারের ওপর তাদের প্রভাব খাটায় ও আকাশপথে মানবিক সহায়তা পৌঁছানোর প্রক্রিয়াটি যেন নিরাপদে হয় সেদিকেও লক্ষ রাখে। আকাশ থেকে ত্রাণ ফেলার বিষয়ে জাতিসংঘের সিকিউরিটি কাউন্সিল শুক্রবার এক বৈঠকে বসার কথা রয়েছে।