Search
Close this search box.
Search
Close this search box.

বৈধতা পেল ৪০ লাখ সৌদি প্রবাসী

সিউল, ১৭ জুলাই ২০১৩:

সৌদি আরবে অবস্থানরত আরো প্রায় ২০ লাখ প্রবাসী ইকামা ও পেশা পরিবর্তনের মাধ্যমে বৈধ হয়েছেন। অবৈধ প্রবাসীদের জন্য সৌদি বাদশার বিশেষ ক্ষমায় ৬ জুলাই পর্যন্ত এ নিয়ে প্রায় ৪০ লাখ প্রবাসী বৈধ হয়েছেন বলে জানিয়েছেন সৌদি শ্রম মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা।

chardike-ad

image_35727_0পরিদর্শন ও কাজের পরিবেশ উন্নয়নবিষয়ক মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি আবু থুনাইন জানান, এ পর্যন্ত সৌদি আরবে মোট ৩৯ লাখ ২২ হাজার ৯২৬ জন সাধারণ ক্ষমায় বৈধ হয়েছেন। আবু থুনাইন আরও জানান, ১১ লাক ২২ হাজার ১২৫ জন প্রবাসী তাদের ইকামা ঠিক রেখে পেশা পরিবর্তন করেছেন এবং আরও ১১ লাখ ৮৩ হাজার ২২ জন তাদের ভিসা ঠিক রেখে স্পন্সর পরিবর্তন করেছেন।

এ ছাড়া, ১৬ লাখ ১৭ হাজার ৭৭৯ জন সৌদি বাদশার বিশেষ ক্ষমার মধ্যে তাদের মেয়াদোত্তীর্ণ ইকামা ইস্যু ও নবায়ন করেছেন।

প্রসঙ্গত, কোনো ধরনের শাস্তি বা জরিমানা ছাড়াই অবৈধ শ্রমিকদের বৈধ করতে সৌদি বাদশা গত এপ্রিলে তিন মাসের বিশেষ ক্ষমা ঘোষণা করেন। পরে বিভিন্ন দেশ ও প্রতিষ্ঠানের অনুরোধে এই ক্ষমার মেয়াদ আরো চার মাস বাড়িয়ে আগামী ৩ নভেম্বর পর্যন্ত করা হয়েছে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএর তথ্য অনুযায়ী, নির্মাণ খাতে সবচেয়ে বেশিসংখ্যক শ্রমিক বৈধ হয়েছেন, যার পরিমাণ পাঁচ লাখ ৭৫ হাজার আটশত। এর পরের অবস্থানে আছে পাইকারি ও খুচরা ব্যবসা খাত; এই খাতে মোট বৈধতা পেয়েছেন দুই লাখ ২০ হাজার ১৭২ জন। এ ছাড়া খাদ্য বিভাগে ৬০ হাজার ৩৩৫ জন এবং শিল্প খাতে ৬০ হাজার ১০১ জন শ্রমিক বৈধ হয়েছেন।

এদিকে, সৌদি বাদশার বিশেষ ক্ষমায় সৌদিতে বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেট থেকে এ পর্যন্ত প্রায় দুই লাখ ৪০ হাজার ৫২৪ জনকে সেবা দেয়া হয়েছে বলে জানিয়েছে দূতাবাস সূত্র। তবে এখন পর্যন্ত বৈধতা পাওয়া মোট বাংলাদেশির সংখ্যা জানাতে পারেনি তারা। আগামী নভেম্বরে এর একটি হিসাব নির্ণয় করা সম্ভব হবে বলে জানানো হয়। সুত্রঃ নতুনবার্তা