Search
Close this search box.
Search
Close this search box.

এবার দেশে তৈরি হচ্ছে উম্মুক্ত কারাগার

iftekhar-uddinকারাবন্দিদের জন্য একটি উন্মুক্ত কারাগার বা ওপেন জেল নির্মাণ করা হবে বলে জানিয়েছেন কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন। কক্সবাজারের উখিয়া উপজেলায় এই কারাগারটি নির্মিত হচ্ছে বলে জানান তিনি।

ইফতেখার উদ্দীন জানান, এই ওপেন জেলের বন্দিরা কারাগারের সীমানার মধ্যেই থাকবেন। তবে কাজের জন্য বাইরে যাওয়া-আসার সুযোগও থাকবে তাদের জন্য।

chardike-ad

রবিবার কারা অধিদফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কারা মহাপরিদর্শক এসব কথা বলেন। চতুর্থ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সিনিয়র কারেকশন ম্যানেজারদের আঞ্চলিক সম্মেলন উপলক্ষে এই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়েছিলো।

কারা মহাপরিদর্শক জানান, ইতোমধ্যেই ওপেন জেলের জন্য ৩২১ একর জায়গা অধিগ্রহণ করা হয়েছে। বিশ্বের অনেক দেশেই এমন কারাগার রয়েছে। এসব কারাগার মূলত সংশোধনাগারের আদলে গড়ে তোলা হয়। আমাদের এখানেও একইভাবে কারাগারটি নির্মাণ করা হবে।

হাজতিরা বদ্ধ ঘরে নয়, বরং একটি বাউন্ডারির মধ্যেই থাকবেন বলে জানান তিনি। সেখানে তাদের জন্য কাজের সুযোগ থাকবে। কারাগারের বাউন্ডারির মধ্যেই শিল্প-কারখানা থাকবে। কারাবন্দিরা সেসব কারখানায় কাজ করতে পারবেন। আবার কিছু কারাবন্দিদের জন্য কারাগারের বাইরেও কাজ করার সুযোগ থাকবে। তারা সকালে কাজের জন্য বাইরে যাবেন, কাজ শেষে সন্ধ্যায় ফিরে আসবেন।

ওপেন কারাগারের নির্মাণ কাজ শেষ হতে কয়েক বছর সময় লাগবে বলে জানান সৈয়দ ইফতেখার উদ্দীন।