Search
Close this search box.
Search
Close this search box.

ত্রুটি ধরিয়ে দিলে কোটি টাকা পুরস্কার দেবে স্যামসাং

samsung-galaxy-s8বাগ বাউন্টি প্রোগ্রাম নামে এক প্রতিযোগিতার ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেক্ট্রনিকস জায়ান্ট স্যামসাং। ডিভাইসের নিরাপত্তা ত্রুটি ধরিয়ে দিতে তারা ২ লাখ মার্কিন ডলার বা ১ কোটি ৬২ লাখ টাকার পুরস্কার প্রদানের ঘোষণা দিয়েছে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, বাগ বাউন্টির আওতায় স্যামসাংয়ের প্রায় ৩৮টি ডিভাইসের নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করতে হবে। সর্বশেষ উন্মোচিত হওয়া গ্যালাক্সি নোট ৮, গ্যালাক্সি এস৮, এস৮ প্লাস ও ট্যাব এস৩ এর মতো ডিভাইসগুলোও এই তালিকায় রয়েছে। যদি কেউ ডিভাইসগুলোর কোনো নিরাপত্তা ত্রুটি বের করতে পারেন তাহলে তাকে ২ লাখ মার্কিন ডলার পুরস্কার দেওয়া হবে।

স্যামসাং ইলেক্ট্রনিক্সের মোবাইল কমিউনিকেশন ব্যবসার রিসার্স এবং ডেভলপমেন্টের ভাইস প্রেসিডেন্ট ইনজং রি বলেন, স্যামসাং সব সময় ব‍্যবহারকারীদের নিরাপদে ফোন ব‍্যবহার করতে উৎসাহিত করে। তাই নিরাপত্তাই প্রধান ইস‍্যু। বিষয়টি নিয়ে আরও সচেতনতা সৃষ্টির লক্ষ‍্যেই এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

তিনি আরও জানান, শুধু ডিভাইস নয়, স্যামসাং পে, বিক্সবিসহ অন্যান্য সফটওয়‍্যারগুলোও নিরাপত্তা ত্রুটি ধরিয়ে দিতে পারলে প্রোগ্রামাররা ২০০ থেকে ২০ হাজার পর্যন্ত মার্কিন ডলার পুরস্কার পাবেন।

সফটওয়‍্যার বা ডিভাইসের ত্রুটি ধরিয়ে দিতে পারলে পুরষ্কার দেওয়ার বিষয়টি নতুন নয়। গুগল, অ‍্যাপল, ফেইসবুক ও মাইক্রোসফটের মতো জায়ান্ট প্রতিষ্ঠানগুলো বাগ ধরিয়ে দেওয়ার জন্য নানা বাউন্টি প্রোগাম চালু করে থাকে। তবে স্যামসাং প্রথমবারের মতো এ ধরনের ঘোষণা দিলো।

chardike-ad