Search
Close this search box.
Search
Close this search box.

মারিয়ায় তছনছ ডমিনিকা

mariaআটলান্টিক মহাসাগরের উত্তর-পশ্চিম অংশে সৃষ্ট ঘূর্ণিঝড় মারিয়া ৫ মাত্রায় শক্তিশালী বেগে আঘাত করেছে ক্যারিবিয়ান অঞ্চলের দেশ ডমিনিকা দ্বীপপুঞ্জে। সোমবার হঠাৎ করে তীব্র বেগে আঘাত হানা মারিয়া দেশটিতে ব্যাপক ধ্বংসলীলা চালিয়েছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতির কথা জানিয়েছেন ডমিনিকার প্রধানমন্ত্রী রুজভেল্ট স্কেরিট। নিজের ফেসবুকে পেজে এক স্ট্যাটাসে মারিয়ার তাণ্ডব তুলে ধরেন তিনি। খবর-বিবিসির।

ফেসবুক স্ট্যাটাসে প্রধানমন্ত্রী রুজভেল্ট জানান, ঘূর্ণিঝড়ে তার বাড়ির ছাদ উড়ে গেছে। তিনি এখন সম্পূর্ণ মারিয়ার ‘দয়ার’ মধ্যে আছেন। তার বাড়িটি পানিতে ডুবে গেছে। সকালে উঠে ঘূর্ণিঝড়ে হতাহতের সংখ্যা ও ক্ষয়ক্ষতি নিয়ে তিনি গভীর উদ্বিগ্ন।

chardike-ad

ঘূর্ণিঝড় মারিয়া এ মাসের শুরুতে আঘাত হানা ইরমার মতোই শক্তিশালী ও ধ্বংসাত্মক। এতে পূর্ব ক্যারিবীয় অঞ্চলের এ দেশটির জনগণ কি পরিমাণ ক্ষতির শিকার হয়েছেন তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এদিকে, ঘূর্ণিঝড়ের আঘাতের পরপরই হতাহতদের উদ্ধার ও মেডিকেল সেবা নিয়ে উদ্বেগ জানান দেশটির প্রধানমন্ত্রী। তিনি সাহায্যের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। রুজভেল্ট সাহায্য চেয়ে বলেন, আমাদের সাহায্য প্রয়োজন বন্ধুরা, সব রকমের সাহায্য।

ডমিনিকায় আঘাতের পরে কিছুটা দুর্বল হয়ে ৪ মাত্রার আকার ধারণ করে মারিয়া। এ সময় এটি ১৫৫ মাইল বেগে প্রবাহিত হচ্ছিল।

তবে আবহাওয়াবিদরা বলছেন, পুয়ের্তো রিকো ও ভার্জিন দ্বীপের দিকে অগ্রগামী ঘূর্ণিঝড় মারিয়া ফের আরও সক্রিয় হয়ে উঠতে পারে।