cosmetics-ad

বাংলাদেশের বাজেটের ১০ গুণ টাকায় শহর বানাচ্ছে সৌদি আরব

saudi

পতনশীল অর্থনীতিকে টেনে তুলতে একের পর এক মেগা প্রকল্প হাতে নিচ্ছে সৌদি আরব। এবার দেশটি একটি মেগা শহর নির্মাণের পরিকল্পনা ঘোষণা করেছে। শহরটির আয়তন হবে ১০ হাজার ২৩১ বর্গমাইল, যা বাংলাদেশের মোট আয়তনের এক পঞ্চমাংশের কাছকাছি। আর শহরটি নির্মাণে ব্যয় হবে ৫০০ বিলিয়ন ডলার, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় প্রায় ৪০ লাখ কোটি টাকা। এটি বাংলাদেশের চলতি অর্থবছরের জাতীয় বাজেটের প্রায় ১০ গুন। খবর সিএনএন ও খালিজ টাইমসের।

মঙ্গলবার সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এই শহর নির্মাণের ঘোষণা দিয়েছেন। রিয়াদে একদল বিনিয়োগকারীর সামনে তিনি বলেন, উচ্চাকাঙ্খি না হলে বড় কিছুই করা যায় না। তিনি আরও বলেন, আমরা শুধু স্বাপ্নিকদের সঙ্গে কাজ করতে চাই।

সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড থেকে আলোচিত শহর নির্মাণের ব্যয় নির্বাহী করা হবে। অবশ্য এ প্রকল্পে বিদেশি বিনিয়োগকেও স্বাগত জানাবে তারা। শহরটির বিস্তার হবে মিশর ও জর্ডানের সীমান্ত পর্যন্ত।

সম্পূর্ণ স্বয়ংক্রিয় ওই শহরে থাকবে শতভাগ নবায়নযোগ্য শক্তি। পুরো শহরে চলবে চালকবিহীন গাড়ি। যাত্রী পরিবহনে ব্যবহার করা হবে দ্রোন। উচ্চ গতির ইন্টারনেট সুবিধা থাকবে সবার জন্য। তা-ও আবার ফ্রি।

সৌদি পাবলিক ফান্ডের দেওয়া বিবৃতি অনুসারে, আলোচিত শহরটি হবে বিশ্বের দক্ষতম শহর। তবে শহরটির নির্মাণ কাজ কবে শুরু হবে, আর শেষই হবে-বা কবে সে বিষয়ে কিছু বলা হয়নি বিবৃতিতে।