sentbe-top

সৌদিতে জনপ্রিয় হচ্ছে গৃহশিক্ষকতা পেশা

saudi-tutorগৃহশিক্ষকতা ঠিক পেশা না হলেও বাংলাদেশের প্রেক্ষাপটে শিক্ষাসেবার বিনিময়ে কিছু অর্থ উপার্জনের খণ্ডকালীন মাধ্যম। শিক্ষিত তরুণ প্রজন্মের মধ্যে জনপ্রিয় এই সেবাটি বাংলাদেশ কিংবা ভারতে বেশ প্রচলিত হলেও সারাবিশ্বে তেমন প্রচলিত নয়। সম্প্রতি সৌদি আরবে এই সেবাটি বেশ জনপ্রিয় হতে উঠছে। বর্তমানে সেখানকার অনেক শিক্ষিত তরুণই এটিকে পেশা হিসেবে নিচ্ছে।

অনেক তরুণ সৌদিই পেশাগত জীবনে না ঢুকে স্বাধীনভাবে শিক্ষাদানের মাধ্যমে এটিকে পেশা হিসেবে চ্যালেঞ্জ নেওয়ার মানসিকতা করছে বলে সৌদি গেজেটের এক প্রতিবেদনে জানা গেছে। এর আগে সৌদি সমাজে একটি বাড়িতে গৃহশিক্ষক পালনকারীর ভূমিকা খুব বেশি গুরুত্বের সঙ্গে দেখা হত না।

কিন্তু সৌদিতে বর্তমানে মিশন ২০৩০ এর আওতায় নবীন শিক্ষার্থীদের জন্য গণিত এবং বিজ্ঞানের বিভিন্ন শাখায় শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি করার পরিকল্পনা গ্রহন করা হয়েছে। ফলে ন্যাশনাল ট্রান্সফরমেশন প্রোগ্রাম ২০২০ এর আওতায় দেশটির শিক্ষা মন্ত্রণালয় তামকিউন প্রকল্পের অধীনে মূল পাঠ্যক্রমে এই বিষয়গুলোর উপর বেশ জোর দিচ্ছে। এমনকি শিক্ষাপ্রতিষ্ঠানের গণিত শিক্ষক প্রশিক্ষণের জন্য রাষ্ট্র উদ্যোগ নিয়েছে বলেও প্রতিবেদনে জানা গেছে।

মোহাম্মদ হাশেম নামের ২৬ বছরের এক তরুণ জানান, গণিত শেখানোর ব্যাপারে তিনি অত্যন্ত উত্সাহী। মার্কিন যুক্তরাষ্ট্রে এবং যুক্তরাজ্যে গণিতের উপর তার পড়াশোনা রয়েছে। তিনি যখন এই গৃহশিক্ষকতাকে পেশা হিসেবে নিতে চাইছিলেন তখন আত্মীয় স্বজনের অনেকেই অবাক হয় বলে জানান।

এক সাক্ষাৎকারে সৌদি গেজেটকে হাশেম বলেন, যখন আমি আমার আত্মীয়স্বজন এবং বন্ধুদের কাছে আমার সিদ্ধান্তটি প্রকাশ করেছিলাম, তখন তাদের মধ্যে অনেকে আশ্চর্য হয়েছিল। এমনকি আমার কিছু আত্মীয়স্বজন এই পছন্দের কারণে খুব হতাশও ছিল। কিন্তু আমার পিতামাতা এবং পরিবারের সদস্যরা বেশ সমর্থন দিয়েছে।

হাশেম আরও বলেন, আমি উচ্চ বিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের পড়াতে চাই। এমনকি আমি এমন একজনকে পড়াই যার বয়স ৩৪; সে আমার চেয়েও।

সম্প্রতি বছরে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে ৫ জন সৌদি ছাত্র পদক পেয়েছে। দেশটির সরকার গণিত এবং বিজ্ঞানের বিভিন্ন শাখায় শিক্ষার্থীদের মধ্যে সর্বোত্তম শিক্ষার প্রচলন ও বাস্তবায়নের কৌশলগত পরিকল্পনার জন্য উচ্চতর শিক্ষা সংক্রান্ত নানা কার্যক্রম হাতে নিচ্ছে বলেও প্রতিবেদনে জানা গেছে।

sentbe-top