sentbe-top

বিশ্বে অতি ধনীর সংখ্যা বৃদ্ধির তালিকায় শীর্ষে বাংলাদেশ

reachবিশ্বে অতি ধনীর সংখ্যা দ্রুত বৃদ্ধির তালিকায় শীর্ষে রয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্র ভিত্তিক বিশ্বব্যাপী সম্পদ ও মার্কেট গবেষণা প্রতিষ্ঠান ওয়েলথ এক্স-এর এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। ‘দ্যা ওয়ার্ল্ড আল্ট্রা ওয়েলথ রিপোর্ট-২০১৮’ নামের এই প্রতিবেদনটি সম্প্রতি প্রকাশিত হয়েছে।

প্রতিবেদন অনুসারে, ২০১৭ সালে বিশ্বে আল্ট্রা ওয়েলথি বা অতি ধনী মানুষের সংখ্যা ২৫ হাজার ৮১০ জন বেড়েছে; শতকরা হিসেবে যা দাঁড়ায় ১২.৯০%। আগের বছর অতি ধনী মানুষের সংখ্যা ৩.৫ শতাংশ বেড়েছিল।

ওয়েলথএক্সের প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে ধনীদের সম্পদ সবচেয়ে বেশি হারে বেড়েছে বাংলাদেশে, বৃদ্ধির হার ১৭ দশমিক ৩০ শতাংশ। বাংলাদেশের পরই আছে চীন। দেশটিতে ধনীদের সম্পদ বৃদ্ধির বার্ষিক হার ১৩ দশমিক ৪ শতাংশ। তালিকার তৃতীয় স্থানে থাকা ভিয়েতনামের ধনীদের সম্পদ বৃদ্ধির হার ১২ দশমিক ৭ শতাংশ। এর পরের অবস্থানে থাকা কেনিয়ার ধনীদের সম্পদ বার্ষিক ১১ দশমিক ৭ শতাংশ হারে বাড়ছে। পঞ্চম স্থানে থাকা প্রতিবেশী ভারতের ধনীদের সম্পদ স্ফীত হচ্ছে বার্ষিক ১০ দশমিক ৭ শতাংশ হারে।

ধনীদের দ্রুত সম্পদ বৃদ্ধির তালিকায় ভারতের পরই রয়েছে হংকং। এখানকার ধনীদের সম্পদ বাড়ছে বার্ষিক ৯ দশমিক ৩ শতাংশ হারে। পরের স্থানগুলোয় থাকা আয়ারল্যান্ডের ধনীদের বার্ষিক সম্পদ বৃদ্ধির হার ৯ দশমিক ১, ইসরায়েলের ৮ দশমিক ৬, পাকিস্তানের ৮ দশমিক ৪ ও যুক্তরাষ্ট্রের ৮ দশমিক ১ শতাংশ।

sentbe-adপ্রতিবেদনে বলা হয়েছে, সম্পদশালী ধনীদের সিংহভাগই চীনের। সম্পদ সবচেয়ে দ্রুত বৃদ্ধি পায় এমন ৩০টি শহরের ২৬টিই চীন, ভারত ও হংকংয়ে। ২০১৭ সালে মোট সম্পদ বৃদ্ধির ৩০ শতাংশই হয়েছে এ দেশগুলোয়। গুরুত্বপূর্ণ কিছু অংশ এসেছে ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও বাংলাদেশ থেকে।

নিজস্ব ‘ওয়েলথ অ্যান্ড ইনভেস্টেবল অ্যাসেটস মডেল’ ব্যবহার করে প্রতিবেদনটি তৈরি করেছে ওয়েলথ এক্স। এ মডেলের মাধ্যমে ব্যক্তিগত মোট সম্পদের আনুমানিক তথ্য পাওয়া যায়। গত সপ্তাহে ধনীদের ওপর সর্বশেষ রিপোর্টটি প্রকাশ করে গবেষণা প্রতিষ্ঠানটি।
এতে দেখা যাচ্ছে বিশ্বে অতি ধনী মানুষের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। প্রায় ৮০ হাজারের মত। আর দ্বিতীয় স্থানে আছে জাপান। তাদের অতি ধনীর সংখ্যা ১৮ হাজার। চীন আছে তৃতীয় স্থানে। দেশটির প্রায় ১৭ হাজার মানুষ অতি ধনী। প্রথম দশটি দেশের তালিকায় আরও আছে জার্মানি, কানাডা, ফ্রান্স, হংকং, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড ও ইতালি।

অতি ধনী বা ‘আলট্রা হাই নেট ওয়ার্থ’ (ইউএইচএনডাব্লিউ) বলা হয় তাদেরকে যাদের সম্পদের পরিমাণ তিন কোটি ডলার বা তার চেয়ে বেশি। সে অনুযায়ী বাংলাদেশি টাকায় যাদের সম্পদের মূল্য ন্যনতম ২৬৫ কোটি টাকা। আর এই ধনীর সংখ্যা দ্রুতহারে বাড়ার ক্ষেত্রে বিশ্বে সবার উপরে আছে বাংলাদেশ। দ্বিতীয় স্থানে আছে চীন।

ওয়েলথ এক্স বলছে, যদি বিশ্ব পরিসরে লক্ষ্য করা হয়, তাহলে অবাক করার বিষয় হচ্ছে, ধনীদের সম্পদ বাড়ার ক্ষেত্রে চীন এখন আর শীর্ষে নেই। সেখানে সবার চেয়ে এগিয়ে বাংলাদেশ।

২০১২ সাল হতে এ পর্যন্ত বাংলাদেশে প্রতি বছর ১৭ শতাংশ হারে অতি ধনীর সংখ্যা বেড়েছে। আর প্রতিবেশী ভারতের ধনীদের সম্পদ বাড়ছে বার্ষিক ১০ দশমিক ৭ শতাংশ হারে।

sentbe-top