Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর

সিউল, ৫ মার্চ, ২০১৩:

বসবাসের জন্য চলতি বছর বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হিসেবে সিঙ্গাপুরের নাম উঠে এসেছে। মুদ্রার মানের শক্ত অবস্থানের পাশাপাশি গাড়ি ব্যবহারের মাত্রাতিরিক্ত খরচ, পোশাকের দাম ও ক্রমবর্ধমান পরিষেবা বিল নগররাষ্ট্রটিকে ব্যয়বহুল শহরের তালিকার শীর্ষে রেখেছে। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) সম্প্রতি এ তালিকা প্রকাশ করে। খবর এএফপি ও বিবিসির।

chardike-ad

Aerial_View_of_Singaporeসিঙ্গাপুরের পরই তালিকার প্রথমে থাকা শহরগুলো হচ্ছে— ফ্রান্সের প্যারিস, নরওয়ের অসলো, সুইজারল্যান্ডের জুরিখ ও অস্ট্রেলিয়ার সিডনি। গত বছর শীর্ষে থাকা টোকিও এবার ষষ্ঠ অবস্থানে নেমে এসেছে। মোট ১৩১টি দেশ নিয়ে তালিকাটি তৈরি করা হয়েছে। একই সঙ্গে ইআইইউ বসবাসের জন্য কম খরচের শহরেরও একটি তালিকা প্রকাশ করেছে, যেখানে ভারতের শহরগুলোর দখলই বেশি।

ব্যয়বহুল শহর হিসেবে গত বছর শীর্ষে থাকা টোকিও এবার তাদের মুদ্রা ইয়েনের দরপতনের কারণে পিছিয়ে পড়েছে। ইআইইউর বিশ্বব্যাপী জীবনধারণ ব্যয় নামের এবারের জরিপ প্রতিবেদনে প্রথম দশটি শহরই এশিয়া ও অস্ট্রেলিয়ার। এর মধ্যে কিছু অবশ্য ইউরোপের রয়েছে।

প্রতিবেদনটির সম্পাদক জন কপসটেক জানান, ইউরোপের শহরগুলোয় ব্যয় বাড়ছে। একই সঙ্গে এ তালিকায় এশিয়ার শহরের সংখ্যায়ও ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। এ কারণেই এ দুটি অঞ্চল থেকে ব্যয়বহুল শহরও বেশি যোগ হচ্ছে।

এদিকে ব্যয়বহুল শহর হিসেবে এশিয়ার যেসব শহরের নাম রয়েছে সেখানে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম খুব বেশি। ষষ্ঠ অবস্থানে থাকা টোকিওতে প্রতিদিনের প্রয়োজনীয় খাবারের দাম সবচেয়ে বেশি।

অবশ্য স্বল্প খরচে জীবনধারণ করা যায় এশিয়ায় এমন শহরের সংখ্যাও কম নয়। বিশেষ করে ভারতে এ ধরনের অনেক শহর রয়েছে। এর মধ্যে মুম্বাই ও নয়াদিল্লি স্বল্প ব্যয়ের শহর হিসেবে পরিচিত। অবশ্য মুম্বাইয়ে আয়বৈষম্য বেশি থাকায় এখানে জিনিসপত্রের দাম কমের মধ্যে রাখা হয়। এছাড়া ভারতের অনেক শহরে শ্রমিকদের বেতন কম থাকার কারণে তারা ব্যয়ের ক্ষেত্রেও হিসাবি থাকে। সূত্রঃ বণিকবার্তা।