Search
Close this search box.
Search
Close this search box.

২০১৪ সালে কোরিয়ায় বিদেশী শ্রমিক কোটা বাড়ানোর সিদ্ধান্ত

অনলাইন প্রতিবেদক, ২৪ ডিসেম্বর ২০১৩, সিউল:

দক্ষিণ কোরিয়া সরকার ২০১৪ সালে অভিবাসী শ্রমিকদের ই-৯ কোটায় ভিসার সংখ্যা বিদায়ী বছরের তুলনায় ৩,০০০ টি বাড়িয়ে ৫৩,০০০ এ উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। কোরিয়ার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় রবিবার এ কথা জানিয়েছে।

chardike-ad

images (1)মন্ত্রণালয়ের তরফে আরও জানানো হয় আসছে বছরে প্রায় ১৭ হাজার শ্রমিক চুক্তির মেয়াদ শেষে দেশে ফিরে যাবেন। এর ফলে ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোতে বিদেশী শ্রমিকদের অতিরিক্ত চাহিদা দাঁড়াবে ৩৬ হাজারে।

সরকারী তথ্যমতে সিংহভাগ বিদেশী শ্রমিক (প্রায় ৪২ হাজার) উৎপাদন খাতে (ম্যানুফেকচারিং) নিয়োগ পাবেন। বাকিরা কাজ করবেন কৃষি ও মৎস্য খামারসমূহে।

এছাড়া চীন ও সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে আগত নৃতাত্ত্বিক কোরিয়ানদের জন্য এইচ-২ কোটায় ভিসার সংখ্যা ৩ লাখ ৩ হাজারে অপরিবর্তিত থাকছে।

বিদেশী শ্রমিক সংক্রান্ত নীতিনির্ধারণী কমিটির এক বৈঠকে এসব সিদ্ধান্ত অনুমোদন দেয়া হয়। বৈঠকে আরও বলা হয় বিদেশী শ্রমিকদের জন্য আবাসন সুবিধা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহকে শ্রমিক নিয়োগে অগ্রাধিকার দেয়া হবে। কারখানায় কর্মরত অবস্থায় দুর্ঘটনা এড়াতে জানুয়ারী মাসে একটি সমন্বিত পরিকল্পনা চূড়ান্ত করার বিষয়েও বৈঠকে আলোচনা হয়।