Search
Close this search box.
Search
Close this search box.

আজ বাংলা নববর্ষ ১৪২১

সিউল, ১৪ এপ্রিল ২০১৪:

আগামীকাল বাংলা নববর্ষ ১৪২১-এর প্রথম দিন। পহেলা বৈশাখ বাঙালি জাতির সংস্কৃতি, কৃষ্টি এবং ঐতিহ্যধারার এক অনন্য দিবস।
দিনটি সারা বাংলাদেশে নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হবে। এ উপলক্ষে মেলা, হালখাতা, চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, ঐতিহ্যবাহী খেলাসহ নানা আয়োজন করা হয়।

chardike-ad

বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলা একাডেমি, বাংলাদেশ শিশু একাডেমী, বাংলাদেশ শিল্পকলা একাডেমী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ নানা সংগঠন দিবসটিকে ঘিরে নানা কর্মসূচির আয়োজন করেছে।

efacee0392e83310272708afdb71a973বাংলা একাডেমী নববর্ষকে বরণ করতে ব্যাপক কর্মসূচী গ্রহণ করেছে। সকাল সাড়ে ৭টায় বর্ষবরণ সংগীতের মধ্য দিয়ে নববর্ষের অনুষ্ঠান শুরু হবে।অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা রাখবেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।একক বক্তৃতা করবেন অধ্যাপক হায়াৎ মামুদ। এতে সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

এছাড়া দিনটি উপলক্ষে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)’র সঙ্গে যৌথ উদ্যোগে একাডেমি প্রাঙ্গণে ১০ দিনব্যাপী বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিকেল ৪ টায় মেলার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করবেন একাডেমির মহাপরিচালক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস এনডিসি।এ পর্যায়ে সভাপতিত্ব করবেন বিসিক’র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

বাংলা নববর্ষ উপলক্ষে একাডেমি প্রাঙ্গণে ১ বৈশাখ থেকে ১০ বৈশাখ পর্যন্ত বইয়ের আড়ং (মেলা) অনুষ্ঠিত হবে। প্রতিদিন বেলা ১১ টা থেকে রাত আটটা পর্যন্ত এ মেলা চলবে। আড়ংয়ে বাংলা একাডেমি প্রকাশিত বই শতকরা ৩৫-৬০ ভাগ ছাড়ে বিক্রি হবে।

বাংলা নববর্ষ উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘরে তিনদিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।এ উপলক্ষে সন্ধ্যা ৬ টায় জাদুঘর প্রাঙ্গণে লোকসঙ্গীত ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দেশের বিশিষ্ট লোকসংগীত শিল্পীবৃন্দ অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস এনডিসি। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি এম আজিজুর রহমান।

প্রতিবছরের মতো এবারও সম্মিলিত সাংস্কৃতিক জোট বর্ষবরণের নানা কর্মসূচী গ্রহণ করেছে। ধানমন্ডি সরোবর মঞ্চে এ উপলক্ষে নাচ,গান,কবিতা আবৃত্তিসহ নানা আয়োজন করা হয়েছে।

বৈশাখ উপলক্ষে পোশাক ও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে শাহবাগের নিত্য উপহার গ্রীষ্ম সাময়িকী ।এবারের প্রদর্শনীতে গ্রীষ্মের উপযোগী পোশাক, শাড়ি ও টি শার্ট থাকছে। পাশাপাশি সাম্প্রতিক সময়ের শৌখিন ও প্রফেশনাল ১৪ জন আলোকচিত্রির আঁকা ছবি এখানে স্থান পেয়েছে। ঋষিজ শিল্পী গোষ্ঠী দিনটি উপলক্ষে সকাল সাড়ে ৭ টায় শিশুপার্কের সামনে নারকেলবিথী চত্বরে ঐতিহ্যবাহী প্রভাতি সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলা নববর্ষকে বরণ করবে। এ অনুষ্ঠান উদ্বোধন করবেন বেসরকারী বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান এমপি। বাংলাদেশ ও ভারতের খ্যাতিমান শিল্পীরা আবৃত্তি,নৃত্য ও সংগীত পরিবেশন করবে।

জাতীয় প্রেস ক্লাব নববর্ষ উদযাপন উপলক্ষে নানা কর্মসূচীর আয়োজন করেছে। সকালে প্রেস ক্লাবের সদস্য ও তাদের পরিবারের জন্য খৈ,মুড়ি মুড়কি,বাতাসা ও খিচুড়ীÑইলিশ সহযোগে প্রাত:রাশের ব্যবস্থা করা হয়েছে। এরপর ‘এসো হে বৈশাখ এসো’ গান দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা হবে। দুপুরে বিশেষ মধ্যাহ্ন ভোজ হবে দেশীয় খাবার দিয়ে। এছাড়া গ্রামবাংলার প্রায় লুপ্ত হয়ে যাওয়া বায়োস্কোপ প্রদর্শনী,সাপ ও বানরের নাচ এবারের প্রধান আকর্ষণ।

এদিকে,আমরা মুক্তিযোদ্ধার সন্তান সংগঠন দিবসটি উপলক্ষে সকাল ১১ টায় ১০ বঙ্গবন্ধু এভিনিউয়ের ডেন প্লাজায় ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু,দেশের উন্নতি,অগ্রগতি,সমৃদ্ধি কামনায়’ মিলাদ মাহফিল ও দোয়া’র আয়োজন করছে। মৈত্রী থিয়েটার ও নাট্যদলের যৌথ আয়োজনে নানা কর্মসূচীর মধ্য দিয়ে নববর্ষ উদযাপন করা হবে।

এদিকে চট্টগ্রাম প্রেসক্লাব নববর্ষ উপলক্ষে দিনব্যাপী এক কর্মসূচী গ্রহণ করেছে।চট্টগ্রাম প্রেস ক্লাবের সদস্য ও তাদের পরিবারের জন্য সকাল সাড়ে ৯ টায় সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যাফেল ড্র ও নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হবে। পঞ্চগড়ে ব্যাপক আয়োজনের মধ্যে দিয়ে বৈশাখ উপযাপনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। জেলা প্রশাসন ও বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,সাংস্কৃতিক সংগঠন এদিন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। সকালে জেলা প্রশাসনের উদ্যোগে পঞ্চগড় বটমুল চত্বর থেকে বর্নাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও পান্তা খাওয়ার এর আয়োজন করা হয়েছে। এছাড়াও জেলা ও উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান সহ বি/ভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন স্ব-স্ব অবস্থান থেকে র‌্যালী ও পান্তা ভোজনের আয়োজন সহ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেছে।