Search
Close this search box.
Search
Close this search box.

ত্বকের সমস্যা দূর করতে ‘সেলফি’

dc8055e2670f49068ca1e59adf227cca-4আপনি চর্মরোগে ভুগছেন। কিন্তু থাকেন প্রত্যন্ত এলাকায়। কিংবা আপনার এলাকা থেকে কোনো চর্মরোগ বিশেষজ্ঞের কাছে যাওয়া-আসার পথে ভোগান্তির অন্ত নেই। কী করবেন ভেবে কূলকিনারা পাচ্ছেন না। এমন রোগীদের জন্য একটা সুখবর আছে বটে। সেটা হলো, ঘরে বসে চিকিৎসাসেবা পাওয়া। এ জন্য সমস্যায় আক্রান্ত ত্বকের ছবি নিজেই মুঠোফোনে ধারণ (সেলফি) করতে হবে। এরপর তা ই-মেইলে পাঠিয়ে দিতে হবে আপনার ত্বক বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে। ব্যস, এটুকুই।

যুক্তরাষ্ট্রের একদল গবেষক বলছেন, ত্বকের সমস্যা দূর করতে ‘সেলফি’ সহায়ক ভূমিকা রাখতে পারে। চর্মরোগীরা তাঁদের ছবি পাঠিয়ে ঘরে বসেই চর্মরোগ শনাক্তকরণ এবং প্রয়োজনীয় চিকিৎসাসেবা পেতে পারেন। নতুন এক গবেষণায় এমন তথ্যই মিলেছে।

chardike-ad

যুক্তরাষ্ট্রের কলোরাডো বিশ্ববিদ্যালয়ের গবেষক এপ্রিল আর্মস্ট্রংয়ের নেতৃত্বে ওই গবেষণায় শিশু ও বয়স্ক ১৫৬ জন চর্মরোগীর ব্যাপারে তথ্য-উপাত্ত নেওয়া হয়। তাদের মধ্যে ৭৮ জন সরাসরি এবং ৭৮ জন অনলাইনে ছবি পাঠিয়ে পরামর্শ ও চিকিৎসাসেবা নেয়। এক বছর পর
দেখা যায়, চিকিৎসকের সঙ্গে সাক্ষাৎ করে যারা চিকিৎসা সেবা নিয়েছে, তাদের ৪৪ শতাংশ পুরোপুরি কিংবা সম্পূর্ণ রোগমুক্ত হয়েছে। অনলাইনে পরামর্শ ও চিকিৎসাসেবা নেওয়া রোগীদের মধ্যে এ হার ৩৮ শতাংশ।

আর্মস্ট্রং বলেন, অনলাইনে যোগাযোগকারী চর্মরোগীদের পরামর্শ ও ব্যবস্থাপত্র দেওয়া হয়েছে। এতে ফলও পাওয়া গেছে ইতিবাচক। যাতায়াতের ভোগান্তিও পোহাতে হয়নি।

গবেষণাপত্রটি মার্কিন জেএএমএ ডার্মাটোলজি সাময়িকীতে প্রকাশিত হয়েছে। খালিজ টাইমস।