Search
Close this search box.
Search
Close this search box.

বিদেশ যাওয়ার আগে প্রয়োজনীয় প্রশিক্ষণ

vocationalপ্রশিক্ষণ নিয়ে যে কেউ দেশে যেমন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে পারেন, তেমনি বিদেশেও। সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো নানা ধরনের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে থাকে। অনেক বেসরকারি প্রতিষ্ঠানও প্রশিক্ষণ দেয়। প্রয়োজনীয় প্রশিক্ষণ নিয়ে বিদেশে গেলে কয়েক গুণ বেশি আয়ের সুযোগ তৈরি হয়।

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বুয়েসেল) ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল হান্নান জানান, সারা দেশে ৩৮টি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে নানা ধরনের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করে থাকে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিমেট)।

chardike-ad

কাদের জন্য প্রশিক্ষণ

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর সাবেক পরিচালক (প্রশিক্ষণ) আহসান হাবীব জানান, দেশের একটি উল্লেখযোগ্য জনগোষ্ঠী নানা কারণে উচ্চশিক্ষার সুযোগ পায় না। এদের মধ্যে যাঁরা কাজ শিখে বিদেশে যেতে চান, তাঁদের জন্যই বিভিন্ন ধরনের কারিগরি শিক্ষার আয়োজন করা হয়। স্বল্পশিক্ষিত লোকজনই প্রশিক্ষণের বেশি সুযোগ পায় বলে জানান তিনি।

যেসব বিষয়ে প্রশিক্ষণ

বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ খলিলুর রহমান জানান, বিদেশে কাজের সুযোগ সৃষ্টি হতে পারে বা বৈদেশিক বাজারে যেসব বিষয়ের চাহিদা রয়েছে, প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে সেসব বিষয়েই প্রশিক্ষণ দেওয়া হয়। টাইলস ফিক্সিং, রড বাইন্ডিং, শাটারিং, পাইপ ফিল্টারিং, ওয়েল্ডিং ও ফেব্রিকেশন, অটো মেকানিকস, প্যাটার্ন মেকিং, হাউস কিপিং, ইন্ডাস্ট্রিয়াল কারপেন্ট্রি, মিড লেভেল গার্মেন্ট সুপারভাইজিং, সুইং মেশিন অপারেটিং, ইলেকট্রিক্যাল মেশিন মেইনটেন্যান্স, রেফ্রিজারেশন ও এয়ারকন্ডিশনিং, সুইং মেশিনারি মেইনটেন্যান্স, ইকুইপমেন্ট অপারেটিং, মেকানিকস বিষয়ে প্রশিক্ষণ নিতে পারেন এসব কেন্দ্রে। এ ছাড়াও প্লাস্টিক টেকনোলজি, কম্পিউটার, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, পাইপ ফিটিং, ব্লক-বাটিক- এ রকম নানা বিষয়ে কেন্দ্রগুলো প্রশিক্ষণ দিয়ে থাকে। এছাড়া প্রশিক্ষণার্থী যে দেশে যেতে চাইছেন, সে দেশের ভাষার ন্যূনতম ৩০০ শব্দ শিখিয়ে দেওয়া হয়, যাতে সে প্রয়োজনীয় কথাবার্তা চালিয়ে নিতে পারে।

ভর্তির যোগ্যতা

এসব প্রশিক্ষণ কোর্সের উদ্দেশ্য হচ্ছে লেখাপড়া থেকে ঝরে পড়া অল্পশিক্ষিত লোকদের দক্ষতা বৃদ্ধি করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি। বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রে বেশির ভাগ কোর্সেই শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয় অষ্টম শ্রেণি পাস। তবে কিছু প্রশিক্ষণ কোর্সে ভর্তির ক্ষেত্রে এসএসসি পাস হতে হয়।

কোর্সের মেয়াদ ও ফি

মিরপুরের বাংলা-জার্মান কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ সাজ্জাদ হোসেন জানান, ছয় সপ্তাহ থেকে শুরু করে ছয় মাস মেয়াদি প্রশিক্ষণ কোর্স চালু আছে। কেন্দ্রগুলোয় দুই ধরনের কোর্স চালু আছে- একটি স্বনির্ভর ও অন্যটি নিয়মিত। নিয়মিত কোর্সগুলো সাধারণত দিনে পরিচালিত হয়। স্বনির্ভর (নিজস্ব অর্থায়নে) কোর্সগুলোর ক্লাস শুরু হয় বিকেলে। স্বনির্ভর কোর্সের ফি নিয়মিত কোর্সের তুলনায় বেশি। কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. লুৎফর রহমান জানান, ‘আমাদের কেন্দ্রে ছয় মাসের নিয়মিত একটি কোর্সের ফি ৫৭৪ টাকা। অন্যদিকে দুই মাসের একটি স্বনির্ভর কোর্সের ফি ১৯৭৪ টাকা। প্রশিক্ষণ কেন্দ্র ও ট্রেড-ভেদে ফি ভিন্ন হয়ে থাকে। ভর্তির বিজ্ঞপ্তিতে ফি উল্লেখ থাকে।

ভর্তির সময় ও অন্যান্য তথ্য

সারা বছরই বিভিন্ন ধরনের প্রশিক্ষণ পরিচালিত হয়। সাজ্জাদ হোসেন জানান, একটি কোর্স শেষ হলে আরেকটি কোর্স শুরু করা হয়। প্রশিক্ষণ শুরুর তারিখ, কোর্সের মেয়াদ, ফি প্রভৃতি যাবতীয় তথ্য জানিয়ে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ভর্তির জন্য কোনো কোনো ক্ষেত্রে লিখিত, মৌখিক বা প্রাকযোগ্যতা পরীক্ষা নেওয়া হয়। তবে সব কেন্দ্রে সব কোর্স নেই। এ বিষয়ে কেন্দ্রগুলোর সঙ্গে যোগাযোগ করে জেনে নিতে হবে।

জানতে হবে বিদেশি ভাষা

বিদেশে গিয়ে দেশটির ভাষা জানা না থাকলে বিপদে পড়তে পারেন। তাই যাওয়ার আগে বিদেশি ভাষা শিখে নেওয়া উচিত। দেশের বিভিন্ন স্থানের অনেক প্রতিষ্ঠানে ভাষা প্রশিক্ষণ কোর্স চালু আছে। এইচএসসি পাস হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে কোর্স করার সুযোগ পাবেন। মেয়াদ ও প্রতিষ্ঠানভেদে ভাষা শেখার প্রশিক্ষণে খরচ পড়বে দুই থেকে ১৫ হাজার টাকা।

বিদেশে যাওয়ার আগে

প্রতারণা এড়াতে সরকার অনুমোদিত বৈধ এজেন্সির মাধ্যমে বিদেশে যাওয়া উচিত। এ তালিকা পাওয়া যাবে বিমেটের ওয়েবসাইটে। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিমেট) ডাটাবেইসে বিদেশে চাকরিপ্রার্থীদের নাম নিবন্ধন করতে হয়। বিভিন্ন তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন বিমেটে।

ঠিকানা : ৮৯/২, কাকরাইল, ঢাকা।

ফোন : ০২-৯৩৫৭৯৭২, ৯৩৪৯৯২৫

ওয়েবসাইট : www.bmet.gov.bd

বিদেশে কর্মী পাঠানোর দেশের একমাত্র সরকারি রিক্রুটিং এজেন্সি বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বুয়েসেল)। অফিসেও পাওয়া যাবে দরকারি তথ্য।

ঠিকানা : ৭১-৭২, ইস্কাটন গার্ডেন, প্রবাসী কল্যাণ ভবন, ঢাকা।

ওয়েবসাইট : www.boesl.org.bd

ফোন : ০২-৯৩৬১৫১৫, ৯৩৬১১২৫, ৯৩৩৬৫০৮

প্রশিক্ষণ নেবেন যেখানে

কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র

নারায়ণগঞ্জ : ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি। ফোন : ৭৬৬১১১৯

ঢাকা : বাংলাদেশ-জার্মান কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, মিরপুর।

ফোন : ৯০০২০১৮

বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, মিরপুর। ফোন : ৯০০০১৮৪, ৯০০০১৮৬

চট্টগ্রাম : নাসিরাবাদ, চট্টগ্রাম।

ফোন : ৬৮২০৮২, ৬৮২৬৭৩

রাজশাহী : সপুরা।

ফোন : ০৭২১-৭৬১৫৯৮, ৭৬১৩৩৬

কুমিল্লা : কোটবাড়ী।

ফোন : ০৮১-৬৫৬৬২, ৬৫৯৭৮

ফরিদপুর : শ্রীঅঙ্গন।

ফোন : ০৬৩১-৬২৫৩৪, ৬২৭৩৯

রাঙামাটি : কলেজ গেইট।

ফোন : ০৩৫১-৬২২০৩, ৬২৩২০

খুলনা : তেলিগাতী।

ফোন : ৪১-৭৭৪৮৯১

ময়মনসিংহ : মাসকান্দা।

ফোন : ০৯১-৫৪৯৭৭

বগুড়া : নিশিন্দারা, শান্তাহার রোড। ফোন : ০৫১-৬৬৩৯১, ৬৬৪৪৬১৬

বরিশাল : সিঅ্যান্ডবি রোড।

ফোন : ০৪৩১-৫৩০৭২

কেরানীগঞ্জ : হযরতপুর।

ফোন : ০২-৭৭৬০০৩৭, ০১৭১৬৩৭৩৩৯৪

নোয়াখালী : গাবুয়া।

ফোন : ০৩২১-৬২৮৬৩।

বান্দরবান : মেঘলা।

ফোন : ০৩৬১-৬২৮৬৭।

দিনাজপুর : রাজারামপুর, শেখপুরা। ফোন : ০৫৩১-৫১১২৮

টাঙ্গাইল : নগর জলফৈ, আশেকপুর। ফোন : ০৯২১-৬২৯২৫

সিলেট : আলমপুর, ফোন : ০৮২১-৮৪১৮০০, ০৮২১৮৪১৮০০

রংপুর : তালুক ধর্মদাস, ফোন : ০১৭১১৭৩১২৪৮, ০১৭২৬৮২৬৩১৮

পাবনা : লক্ষ্মীনাথপুর, ফোন : ০১১৯০৭০৬৯০০, ০১৭১৫৩৬৭৯৮৬

জামালপুর : বেলটিয়া, ফোন : ০১৮১৯২৯৮২০৫,০১৭১১৩৭৫৫৩৮

পটুয়াখালী : পটুয়াখালী সদর।

ফোন : ০৪৪১-৬৩৬৭৬

যশোর : খুলনা বাসস্ট্যান্ড সংলগ্ন।

ফোন : ০৪২১-৬৮৮৬৭

ঠাকুরগাঁও : গোয়ালপাড়া। ফোন : ০৫৬১-৫৩৫৯৯, ০১৭১২৭৭৯৭৭৭

চাঁপাইনবাবগঞ্জ : বারোঘরিয়া।

ফোন : ০৭৭৩২-৫১০৪৯

লক্ষ্মীপুর : মাসিমনগর। ফোন : ০৩৮১-৬১৯৫৮, ০১৫৫৮৩০৩৬৫০

নাটোর : নলডাঙ্গা।

ফোন : ০৭৭৩২৫১০৪৯-৫০

খাগড়াছড়ি : গোলাবাড়ী।

ফোন : ০১৯১৫৮৬৭৪৪৬

ঝিনাইদহ : আরপপুর।

ফোন : ০৪৫১-৬১৪৪০

লালমনিরহাট : হাঁড়িভাঙ্গা।

ফোন : ০১৭১৮২৫৪৭৭৩

নরসিংদী : শিবপুর।

ফোন : ০১১৯৯৮৬৩৭৪৪

কুষ্টিয়া : চৌড়হাস, বিসিক রোড।

ফোন : ০৭১-৬২৫১২

মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র

ঢাকা : দারুস সালাম, মিরপুর রোড, ফোন : ০২-৮০৫৪১৬৭

চট্টগ্রাম : নাসিরাবাদ।

ফোন : ০৩১২-৫৮০৫২৩

রাজশাহী : সপুরা। ফোন : ০৭২১-৮৬১৪০৭, ০৭২১-৮৬১৪০৬

খুলনা : তেলিগাতী। ফোন : ০৪১-২৮৭০৪৭০, ০১৭১২১৩৪৬৬৭

বরিশাল : সিঅ্যান্ডবি রোড, ফোন : ০৪৩১-৬১৪৭৬, ০১৭১২৬৪৬৫৭১

সিলেট : আলমপুর, ফোন : ০৮২১-৮৪০৫০৩, ০১৯১৫২১৬৮৯৮