Search
Close this search box.
Search
Close this search box.

সহিংসতায় ‘মেইড ইন বাংলাদেশ’ প্রশ্নবিদ্ধ

garmentsচলমান রাজনৈতিক সহিংসতায় ‘মেইড ইন বাংলাদেশ’ প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বিজিএমইএ’র সভাপতি মো. আতিকুল ইসলাম।

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল-অবরোধের প্রতিবাদে আজ বুধবার সকালে কারওয়ান বাজারে বিজিএমইএ ভবনের সামনে অনুষ্ঠিত সমাবেশে তিনি এ কথা বলেন। এতে বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমইএ, বিমা ও শ্রমিক সংগঠনসহ নানা সংগঠনের ব্যানারে প্রায় আড়াই হাজার মানুষ অংশ নেন।

chardike-ad

আতিকুল ইসলাম বলেন, এ অবস্থায় বাংলাদেশ ইমেজ সংকটে পড়েছে। যার কারণে আন্তর্জাতিক ব্যবসা হারানোর মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে। অর্থনৈতিকভাবে সংকটে পড়তে যাচ্ছি আমরা। ক্রেতাদের আকর্ষণ করার চেষ্টা করা হলেও তারা বলছে আগে বাংলাদেশের সহিংসতা পরিহার করুন।

তিনি বলেন, ক্রিসমাস শেষ হওয়ার পর বছরের শুরুতে নতুন নতুন রপ্তানির অর্ডারের সময় হলেও ক্রেতারা অর্ডার দেওয়ার জন্য এদেশে আসতে পারছে না। দিনের পর দিন অবরোধ-হরতাল দিয়ে দেশকে স্থবির করে দেওয়া হচ্ছে। ইতিমধ্যে পোশাক শিল্পে ৩০ শতাংশ অর্ডার বাতিল হয়ে গেছে।

এর আগে সারা দেশে সহিংসতায় নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয় এবং হতাহতদের জন্য আল্লাহর দরবারে দোয়া প্রার্থনা করা হয়।

আতিকুল ইসলাম বলেন, রাজনৈতিক অস্থিরতায় পোশাক শিল্পের সমগ্র সাপ্লাই চেইন ভেঙে পড়ছে। রাজনীতিবিদদের কাছে ব্যবসায়ীরা আজ জিম্মি। এই পরিস্থিতি অব্যাহত থাকলে ২০১৩ সালের মতো আবারো ক্রেতাদের মধ্যে অনিশ্চিয়তা সৃষ্টি হবে। ফলশ্রুতিতে এই শিল্প অন্যত্র স্থানান্তরিত হওয়ার আশঙ্কা রয়েছে। যেমনটি ঘটেছিলো শ্রীলঙ্কায়।

মানববন্ধনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজিএমইএর সাবেক সভাপতি আব্দুস সালাম মোর্শেদী, সহ-সভাপতি শহীদুল্লাহ আজিম, প্রথম সহসভাপতি নাসির উদ্দীন চৌধুরী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা তপন চৌধুরী, এফবিসিসিআইয়ের সহ-সভাপতি হেলাল উদ্দীন প্রমুখ।