Search
Close this search box.
Search
Close this search box.

ওয়ানডেতে ৫৭৯ রানের নতুন ইতিহাস

579 run

আচ্ছা, বলুন তো- ৫০ ওভারের ক্রিকেটে একজন ব্যাটসম্যানের ব্যাক্তিগত সংগ্রহ কত হতে পারেন? কিংবা একটি দল দলীয় স্কোর কত পর্যন্ত তুলতে পারে? উত্তর চিন্তা করতে গেলে, অবশ্যই চোখে ভেসে উঠবে, রোহিত শর্মার সেই অতিমানবীয় ২৬৪ রানের ইনিংসটির কথা। কিংবা নেদারল্যান্ডসের বিপক্ষে শ্রীলংকার সেই ৪৪৩ রানের কথা।

chardike-ad

এর বেশি কারও চিন্তা এগুতে পারার কথাই নয়। তাহলে এবার শুনুন, দুটি প্রশ্নেরই জবাব দিয়ে দিচ্ছি। ওয়ানডে ক্রিকেটে ব্যাক্তিগত এবং দলীয়- দুটি ক্ষেত্রেই অবিশ্বাস্য রেকর্ড জন্ম দিলেন ইংল্যান্ডের ন্যান্টউেইচের এক ক্রিকেটার। একদিনের ক্রিকেটেই ব্যাক্তিগত ৩৫০ রান করেছেন লিয়াম লিভিংস্টোন নামে এক ব্যাটসম্যান। আর তার দল ন্যান্টউইচ টাউনের সংগ্রহ দাঁড়িয়েছিল শেষ পর্যন্ত ৭ উইকেটে ৫৭৯ রান।

ইংল্যান্ডের ন্যাশনাল ক্লাব চ্যাম্পিয়নশিপে ঘটেছে অবিশ্বাস রান তোলার এই ঘটনা। ক্যালডির বিপক্ষে ব্যাট করতে নেমে মাত্র ১৩৮ বল খেলে ৩৪টি বাউন্ডারি আর ২৭টি ছক্কায় ৩৫০ রানের ব্যাক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটি খেলেন লিয়াম। অফিসিয়ালি হোক আর আন অফিসিয়ালি হোক- ওয়ানডে ক্রিকেটে এটাই সর্বোচ্চ ব্যাক্তিগত রানের ইনিংস।

লিয়াম লিভিংস্টোনের অসাধারণ এই ইনিংসের ওপর ভর করে শেষ পর্যন্ত ৪৫ ওভারে ৭ উইকেট হারিয়ে ৫৭৯ রান সংগ্রহ করে ন্যান্টউইচ টাউন ক্লাব। জবাবে ব্যাট করতে নেমে ৭৯ রানেই অলআউট ক্যালডি। ফলে ৫০০ রানেই জয় তুলে নেয় ন্যান্টউইচ ক্লাব।

লিয়াম লিভিংস্টোন নাম লিখিয়েছেন কাউন্টি ক্লাব ল্যাংকাশায়ারে। তবে এখনও প্রথম শ্রেনীর ক্রিকেটে অভিষেক ঘটেনি ২১ বছর বয়সী এই ক্রিকেটারের। ৩৫০ রান করার পর এবার  নিশ্চয়ই ল্যাংকাশায়ার বিনা বাক্য ব্যায়ে অভিষেকের ক্যাপ পরিয়ে দেবে লিয়ামের মাথায়!

Liam-Livingdotne
লিয়াম লিভিংস্টোন। ল্যাংকাশায়ারের এ ক্রিকেটার ইংল্যান্ডের ন্যাশনাল ক্লাব চ্যাম্পিয়নশিপে ১৩৮ বলে একাই করেছেন ৩৫০ রান