Search
Close this search box.
Search
Close this search box.

প্রধানমন্ত্রীকে জরিমানা!

suprimo_17437_1466909410আইন সবার জন্য সমান। আইনের হাত থেকে তাই রেহাই পেলেন না কম্বোডিয়ার প্রধানমন্ত্রী। নিয়ম ভাঙায় জরিমানা গুনলেন তিনি। হেলমেট ছাড়া স্কুটার চালানোয় ১৫ হাজার রিয়েল জরিমানা দিয়ে এ যাত্রায় বাঁচলেন তিনি।

শনিবার ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, ১৮ জুন কোনহ কোং গ্রামে পরিদর্শনে গিয়েছিলেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন। গ্রাম্য রাস্তায় হেলমেট ছাড়াই স্কুটার চালিয়েছিলেন। সেই ছবি দেশের সব সংবাদপত্রসহ বিভিন্ন দেশের সংবাদমাধ্যমে প্রকাশিত হয়। বিতর্ক উসকে ওঠে।

chardike-ad

অবশেষে পুলিশের তলবে থানায় হাজিরা দিয়েছিলেন প্রধানমন্ত্রী। তখনই সোজা চালান বই বের করে খসখস করে জরিমানার রশিদ কেটে হাতে ধরিয়ে দেয়া হল। জরিমানা দেয়ার পর কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন জানান, আইন মানতে সবাই বাধ্য। আমার ঘটনা একটি উদাহরণ হয়েই থাকবে।

তিন দশক ক্ষমতায় রয়েছে কম্বোডিয়ান পিপলস পার্টি। দলটির প্রধান নেতা হুন সেন। সেই ১৯৭৯ সাল থেকে দলটি দেশ শাসন করছে। বিশ্বের অন্যতম দীর্ঘস্থায়ী শাসক দলের মর্যাদাও পাচ্ছে। তীব্র রক্তক্ষয়ী সংঘর্ষের পর এক সময় দক্ষিণ পূর্ব এশিয়ার তৎকালীন কাম্পুচিয়ায় (বর্তমান কম্বোডিয়া) মার্কসবাদ-লেনিনবাদের মতাদর্শ তুলে দিয়ে একদলীয় শাসন ব্যবস্থা চালু হয়েছে।