Search
Close this search box.
Search
Close this search box.

বোল্টের ‘ট্রিপল ট্রিপল’

BOLT

‘আমিই সেরা’- কথাটা আনুষ্ঠানিকভাবে বলার জন্য ৪x১০০ মিটার রিলের স্বর্ণপদকের জন্যই অপেক্ষা করছিলেন উসাইন বোল্ট। দলগত এই ইভেন্টের স্বর্ণ জয়ের পর তাই আর কোনো দ্বিধা থাকল না সর্বকালের অন্যতম সেরা এই অ্যাথলেটের। ঘোষণা দিয়ে দিলেন, ‘আমিই সেরা’। আসাফা পাওয়েল, ইয়োহান ব্লেক ও নিকেল অ্যাশমেডের সঙ্গে জোট বেঁধে ৩৭.২৭ সেকেন্ডে দৌড় শেষ করে স্বর্ণ জিতেছেন বোল্ট।

chardike-ad

নিজেকে সেরা বলার মতো কীর্তি বোল্ট সত্যিই করেছেন। অলিম্পিক ইতিহাসের প্রথম স্প্রিন্টার হিসেবে টানা তিনটি আসরের তিনটি ইভেন্টে জিতেছেন স্বর্ণপদক। বোল্টের কল্যানেই অনন্য এই ‘ট্রিপল ট্রিপল’ জয়ের কীর্তি দেখতে পেরেছে ক্রীড়াবিশ্ব। ২০০৮ সালের বেইজিং অলিম্পিকের পর থেকে ১০০, ২০০ ও ৪x১০০ মিটার রিলে ইভেন্টে অন্য সবাই যেন ট্র্যাকে নামতেন দ্বিতীয় স্থানটি দখলের জন্য। বোল্ট যে সবার আগে ফিনিশিং লাইন স্পর্শ করবেন, সেটাই যেন ছিল অবধারিত। এবারের রিও অলিম্পিকেও তার ব্যতিক্রম হয়নি। নিজের শেষ অলিম্পিকেও তিনটি ইভেন্টের স্বর্ণ জিতে বর্ণিল অলিম্পিক ক্যারিয়ারের সমাপ্তি ঘোষণা করেছেন বিশ্বের দ্রুততম মানব। এই তিনটি ইভেন্টের বিশ্বরেকর্ডও আছে বোল্টের দখলে।

অ্যাথলেটিকসে সবচেয়ে বেশি স্বর্ণ জয়ের কীর্তিতে বোল্ট ছুঁয়ে ফেলেছেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি কার্ল লুইস ও পাভো নুরমিকে। বোল্টের আগে দুজনেই জিতেছিলেন নয়টি করে স্বর্ণপদক। ২০১৭ সালে অ্যাথলেটিকস বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েই নিজের অ্যাথলেটিকস ক্যারিয়ারের সমাপ্তি ঘোষণার কথা জানিয়েছিলেন বোল্ট। তবে তাঁকে ২০২০ সালের অলিম্পিকেও দেখতে চান জ্যামাইকান সতীর্থ ইয়োহান ব্লেক। ১০০ মিটার রিলের স্বর্ণপদক জয়ের পর ব্লেক বলেছেন, ‘উসাইনের অমরত্ব পাওয়া উচিত। আর তিনি সত্যিই সেটা অর্জন করেছেন। আমি তাকে উৎসাহ দেব ২০২০ সালেও ফিরে আসার জন্য।’